ফের রাজ্যে শুরু হবে "দুয়ারে সরকার" শিবির, নবান্ন থেকে ঘোষণা মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2021   শেষ আপডেট: 22/07/2021 5:32 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় facebook.com/MamataBanerjeeOfficial

পেগাসাস কেলেঙ্কারি নিয়ে ফের কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়

একুশে বাংলা বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election) তৃণমূল কংগ্রেসের (TMC) জয়ের চাবিকাঠি যে "দুয়ারে সরকার" (Duare Sarkar) প্রকল্প ছিল, তা বলার অপেক্ষা রাখে না। বাংলার মানুষ তৃণমূল কংগ্রেসের বাড়ি বাড়ি গিয়ে সুযোগ-সুবিধা দেওয়ার পরিকল্পনায় অত্যন্ত খুশি হয়েছিল। তাই জয়ের পর প্রতিশ্রুতিমত আবার আগামী ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলার আমজনতারা রাজ্য সরকারের, "দুয়ারে সরকার" প্রকল্পে একাধিক সুযোগ-সুবিধা পাবেন। আজ অর্থাৎ বৃহস্পতিবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নবান্নের এক সাংবাদিক বৈঠকে এই কথা ঘোষণা করেছেন। সেইসাথে তিনি সকলকে অবাক করে ১ সেপ্টেম্বর থেকে "লক্ষীর ভান্ডার" প্রকল্পের সুযোগ-সুবিধা পাওয়া যাবে বলে ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, "১ লা সেপ্টেম্বর থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। কিন্তু তার জন্য আগে থাকতে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র জমা নেওয়ার জন্য দুয়ারের সরকার শিবিরের আয়োজন করা হবে রাজ্যের প্রতিটি এলাকায়।"

আগামী ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে দুয়ারে সরকার শিবিরের আয়োজন করা হবে যেখানে "লক্ষীর ভান্ডার", "স্টুডেন্ট ক্রেডিট কার্ড", "স্বাস্থ্যসাথী প্রকল্প" ইত্যাদিতে নাম নথিভুক্তকরন, জাতি শংসাপত্রসহ একাধিক প্রকল্পের সুবিধা পেতে আবেদনপত্র জমা দেওয়া যাবে। "লক্ষীর ভান্ডার" প্রকল্পের মাধ্যমে তপশিলি ও আদিবাসী মহিলাদের মাসে ১ হাজার টাকা ও জেনারেল মহিলাদের মাসে ৫০০ টাকা করে দেওয়া হবে। ২৫ থেকে ৬০ বছর বয়সী প্রত্যেক মহিলা এই প্রকল্পের সুযোগ পাবেন। তবে পেনশনভোগীরা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

নবান্নের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে সরকার শিবিরের ঘোষণা করার পর কেন্দ্র সরকারের বিরুদ্ধে পেগাসাস ইস্যুতে গলায় সুর চড়িয়েছেন। আসলে বেশ কিছুদিন ধরেই জাতীয় রাজনীতি উত্তাল রয়েছে ইজরাইলি পেগাসাস স্পাইওয়্যার নিয়ে। বিজেপি সরকারের বিরুদ্ধে বিরোধী নেতা থেকে শিল্পপতি, সাংবাদিক, বিচারপতিদের ফোন হ্যাক করার অভিযোগ উঠেছে। এই প্রসঙ্গে মোদি সরকারকে কটাক্ষ করে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, "পেগাসাস মোদিবাবুর নাভিশ্বাস। তিনি সকলের কণ্ঠ বন্ধ করে দেওয়ার চেষ্টা করছেন। এসব করে কোনো লাভ হবে না। আমাদের সকলের কাছে একটা ফোন রয়েছে। কিন্তু সেটা ট্যাপ করা। কার সঙ্গে কথা বলছি বা কি কথা বলছি সব জেনে যাচ্ছে। জগত এভাবে চলতে পারে না। সুপার ইমারজেন্সি থেকে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে দেশজুড়ে। তবে ভয় দেখিয়ে কতদিন চলবে? ওয়াটার গেট কেলেঙ্কারির থেকেও ভয়ঙ্কর এই পেগাসাস কেলেঙ্কারি।"