রাজ্যকে ডিম উৎপাদনে স্বনির্ভর করতে তৎপর মুখ্যমন্ত্রী, হদিশ মিলল কর্মসংস্থানের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/03/2022   শেষ আপডেট: 27/03/2022 8:13 p.m.

এই প্রকল্পের মাধ্যমে প্রায় ছয় হাজার কর্মসংস্থানের সৃষ্টি হবে

রাজ্যে বড় কর্মসংস্থানের খোঁজ। এবার প্রাণীসম্পদ বিকাশ নিগমের উদ্যোগে হতে পারে কর্মসংস্থান। সূত্রের খবর, রাজ্যকে ডিম উৎপাদনে স্বনির্ভর করার জন্য নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর তাতেই সায় দিয়েছে প্রাণীসম্পদ বিকাশ দফতর। সেই লক্ষ্যেই চলতি বছরে উত্তর ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন জায়গায় উন্নতমানের বৃহৎ পোল্ট্রি ফার্ম ও পশুখাদ্য উৎপাদন ইউনিট তৈরি করতে চলেছে রাজ্য প্রাণীসম্পদ উন্নয়ন নিগম। এই প্রকল্পের মাধ্যমে প্রায় ছয় হাজার কর্মসংস্থানের সৃষ্টি হবে।

প্রাণীসম্পদ বিকাশ দফতর সূত্রের খবর, রাজ্যে একসঙ্গে নতুন চারটি উন্নত মানের বৃহৎ পোল্ট্রি ফার্ম তৈরি হচ্ছে কল্যাণীর রথতলা, হরিণঘাটা, মালদহ ও মেখলিগঞ্জে। পোল্ট্রি ফার্মের পাশাপাশি দু’টি নতুন পশুখাদ্য উৎপাদন ইউনিটও গড়ে উঠছে বলেই খবর।

প্রাণীসম্পদ বিকাশ দফতর সূত্রের খবর, প্রকল্পগুলি চালু হলে আগামী বছরের শেষে নিগমের অধীন পোল্ট্রি থেকে প্রতি বছর প্রায় ৪৭ কোটি ডিম পাওয়া হবে। যদিও এ বিষয়ে প্রাণীসম্পদ বিকাশ দফতরের এক কর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "বর্তমানে বছরে প্রায় ৭০ কোটি ডিম আমদানি করতে হয় রাজ্যকে। এমতাবস্থায় নিগমের কল্যাণীর পোল্ট্রি ফার্মে ডিমের উৎপাদন বেড়েছে প্রায় দ্বিগুণ।"

ঠিক কীভাবে হবে কর্মসংস্থান? সূত্রের খবর, প্রতিটি পোল্ট্রি ফার্মে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে প্রায় এক হাজার কর্মসংস্থান হবে।