মালদা জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী, কী বললেন?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/12/2021   শেষ আপডেট: 08/12/2021 5:14 p.m.
https://m.facebook.com/MamataBanerjeeOfficial

রাজ্যে সরকারী চাকরি করতে গেলে জানতে হবে বাংলা ভাষা : মমতা

বুধবার মালদার (malda) প্রশাসনিক আধিকারিক এবং দলীয় নেতা-নেত্রীদের নিয়ে প্রশাসনিক পর্যালোচনা বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৈঠক থেকে তিনি যেমন জেলার বিভিন্ন অঞ্চলের খবরাখবর নিলেন, তেমনই দলীয় নেতৃত্ব, প্রশাসনিক অধিকর্তা সর্বোপরি রাজ্যের জন্য বেশ কিছু বার্তাও দিলেন।

সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বার্তা, ‘সাহায্য করবেন তবে দেখে নেবেন যেন ঘোঁট না পাকায়’। তিনি বললেন, ‘আমি কাজ করতে গিয়ে, আমি নিজেকে সবার থেকে বড় দেখালাম, এটা যেন না হয়। মনে রাখবেন মাথার উপর সরকার আছে। যদি কোনও ভুলভ্রান্তি হয়ে থাকে, আপনারা সেটা সরকারকে ধরিয়ে দেবেন’।

আধিকারিকদের সাথে দুর্ব্যবহার না করারও পরামর্শ জেলা নেতৃত্বকে এদিন দেন মমতা। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প, বিশেষ করে ‘দুয়ারে রেশন’ (Duare Ration) নিয়ে এদিন বলতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে। তিনি জানান, খুব শীঘ্রই চালু হয়ে যাবে দুয়ারে রেশন। পাড়ায় পাড়ায় পৌঁছে যাবে রেশন। ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়েও এদিন প্রশাসনিক আধিকারিকদের সাথে পরামর্শ করেন মমতা। অনেকের অ্যাকাউন্টে এখনও কেন টাকা ঢোকেনি, সে বিষয়ে সংশ্লিষ্ট আধিকারিককে প্রশ্নও করেন তিনি।

‘বাংলায় চাকরি পেতে গেলে জানতে হবে স্থানীয় ভাষা’, এদিন এমনটাই বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, কর্মসৃষ্টি হলে দেখতে হবে নিজের রাজ্যের ছেলেমেয়েরা যেন আগে চাকরি পায়। চাকরি করতে গেলে স্থানীয় ভাষা জানা আবশ্যিক। না হলে স্থানীয় স্তরে প্রশাসনিক অধিকর্তাদের জনসংযোগে অভাব দেখা দেবে। এই প্রসঙ্গে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদিকে নজরদারি চালানোর নির্দেশও দেন মুখ্যমন্ত্রী এদিন।

জেলার বিভিন্ন বিষয়ে উন্নয়ন নিয়েও আলোচনা চলে আজকের বৈঠকে। প্রতিটি থানার পুলিশ অধিকর্তাদের কাছেও এলাকার হাল-হকিকত জানতে চান তিনি। তবে এর মাঝেই সিডিএস বিপিন রাওয়াতের (Vipin Rawat) হেলিকপ্টার দুর্ঘটনার খবর পেয়ে খানিকক্ষণের জন্য স্থগিত রাখেন তাঁর বৈঠক। শোকপ্রকাশ করে তিনি বলেন, ‘দুঃখ জানানোর ভাষা আমাদের কাছে নেই। আমরা প্রচণ্ড মর্মাহত। আরও কিছু হয়ত আলোচনা করার ছিল। তবে এমন একটা দুঃসংবাদ এসে পৌঁছানয় আমরা একটু আগে শেষ করলাম’। সভা শেষ হওয়ার পর শোকজ্ঞাপন করে টুইটও করেন মমতা বন্দ্যোপাধ্যায়।