শিয়ালদহ শাখায় বাড়ছে লোকাল ট্রেনের গতি, তৈরি হবে নতুন টাইম টেবিলও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/02/2022   শেষ আপডেট: 21/02/2022 4:22 p.m.

নামখানা পৌঁছাতে আগের থেকে ২৫ মিনিট কম সময় লাগবে

নিত্যদিনের রেলযাত্রীদের জন্য সুখবর। লোকাল ট্রেনের কল্যাণে এখন অনেকটা সময় বাঁচতে চলেছে আপনার। ইদানিং দেখা গেছে সাধারণ স্পিডের থেকে বেশি স্পিডে ট্রেন যাতায়াত করছে। নামখানা থেকে শিয়ালদহ পর্যন্ত যেতে এখন ২৫ মিনিট সময় কম লাগছে। শুধু নামখানা নয়, কম সময়ে পৌঁছনো যাবে লালগোলাতেও।

রেলের তরফে জানানো হয়েছে, শিয়ালদহ সহ অন্যান্য শাখাগুলিতেও ট্রেনের স্পিড বাড়ানো হচ্ছে। তার জন্য যাবতীয় পরিকাঠামো তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। এই প্রসঙ্গে শিয়ালদহ ডিআরএম এস পি সিং বলেন, "এখন ডিভিশনের সব লাইনের গতি ধারণক্ষমতা প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার। অর্থাৎ ওই গতির চেয়ে বেশি দ্রুত ছুটতে পারে না ট্রেনগুলি। লাইনের ক্ষমতা বাড়িয়ে ঘণ্টায় ট্রেনের গতি ৯০ থেকে ৯৫ কিলোমিটার করা হচ্ছে"। ডিআরএম সাহেব জানিয়েছেন গতি বাড়ানোর কাজ এই বছরের মধ্যেই সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে রেলের।

বলাই বাহুল্য, ট্রেনের স্পিড বাড়লে সময়ও কম লাগবে। ফলত রেলের নতুন টাইম টেবিল তৈরি করতে হবে। সম্প্রতি পূর্ব রেলের জিএম অরুণ অরোরা শিয়ালদহ ডিভিশনকে ট্রেনের গতি বাড়ানোর জন্য যাবতীয় পরিকাঠামোর উন্নয়ন তড়িঘড়ি কার্যকর করতে বলেছেন। ট্রেনের গতি নিরাপদভাবে যাতে বাড়ানো যায় সেই কারণে লাইনের পাত ও স্লিপারের বদল ঘটানো হয়েছে। লাইনের বাঁক ৮.৫ ডিগ্রি থেকে বাড়িয়ে ১২ ডিগ্রি করা হয়েছে অনেক জায়গায়। তবে এসবের জন্য সবার প্রথমে রেল কমিশনারের থেকে অনুমতিপত্র নিতে হবে। সেটি হয়ে গেলেই এই কাজের গতি ত্বরান্বিত হবে।