"চীনের মতো ভোট হবে, একটাই পার্টি থাকবে" উপনির্বাচনের ফলাফলে মন্তব্য দিলীপ ঘোষের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/11/2021   শেষ আপডেট: 03/11/2021 10:51 a.m.
-

উপনির্বাচনের ফলাফলে ব্যাকফুটে বিজেপি, সিপিএমের ভোট শতাংশের হার বৃদ্ধি

উপনির্বাচনে ৪-০ গোল দিয়েছে শাসকদল। এমনকী বিজেপি (BJP) গড় উত্তরবঙ্গেও ব্যাকফুটে বিজেপি। কিছুটা মুখরক্ষা করেছে নদিয়ার শান্তিপুর। পরিসংখ্যান বলছে, যেখানে একুশের নির্বাচনে বিজেপির ভোট শতাংশ ছিল ৩৮.১০, সেখানে উপনির্বাচনে চূড়ান্ত ব্যর্থ বিজেপি। চার কেন্দ্রের উপনির্বাচনে বিজেপির গড় প্রাপ্ত ভোটের হার ১৪.৫০ শতাংশ। তৃণমূল কংগ্রেসের (TMC) কটাক্ষ, রাজ্যবাসী বিজেপিকে ফের প্রত্যাখ্যান করেছে। বিজেপির শেষের শুরু হল। যদিও বিজেপির তরফে এমন পরাজয়ের কারণ অন্বেষণে দোষ চাপল শাসকদলের ঘাড়ে। যা রাজ্য-রাজনীতির চাপানউতোর তীব্র।

বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ জানালেন, "সার্বিকভাবে যে ভোট হয়েছে, আর বিরোধীরা যা ভোট পেয়েছে তাতে আমার ধারণা পরবর্তীতে যদি কোনও উপনির্বাচন হয়, তবে তৃণমূল কংগ্রেস ১০০ শতাংশ ভোট পাবে। হয়তো বিরোধীরা ভোটই দিতে পারবে না।" উপনির্বাচনে প্রথম থেকেই ট্রেন্ড ছিল তৃণমূল কংগ্রেসের দিকে। যার ফলস্বরূপ বলা যায় প্রায় একচ্ছত্র ভাবে জয় হাসিল করল শাসকদল। পরিসংখ্যান অনুযায়ী, এই ৪ কেন্দ্রে একুশের নির্বাচনে ঘাসফুল শিবিরের ভোট শতাংশ ছিল ৪৭.৯৪, সেখানে উপনির্বাচনে বেড়ে হয়েছে ৭৪.৯৯ শতাংশ। যা দেখে দিলীপ ঘোষের বক্তব্য, "চীনের মতো ভোট হবে। একটাই পার্টি থাকবে।"

দিনহাটা এবং গোসাবায় রেকর্ড মার্জিনে জিতেছে তৃণমূল কংগ্রেস। সমস্ত ফলাফলকে ছাপিয়ে গেছে। তৃণমূল কংগ্রেসের সাফল্যে বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেছেন, "দিনহাটা এবং গোসাবায় সবচেয়ে বেশি মার্জিনে জিতেছে তৃণমূল। এমনকী এই মার্জিনে শোভনদেব চট্টোপাধ্যায় পর্যন্ত পৌঁছাতে পারেননি। তাহলে কি ধরে নিতে হবে গোসাবার তৃণমূল প্রার্থী যাঁকে অধিকাংশ মানুষ চেনেন না, তিনি শোভন বাবুর থেকেও বেশি জনপ্রিয়?" যদিও এ কথায় একজন তৃণমূল নেতৃত্বের বক্তব্য, তৃণমূল কংগ্রেসে একটাই মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের জনমুখী কর্মসূচির জন্য তৃণমূল কংগ্রেস জিতেছে, এখানে কোন চেনামুখ লাগে না। আর দিলীপ ঘোষের কথা, "দিনহাটা ও গোসাবায় ব্যাপক সন্ত্রাস হয়েছে।"

এই উপনির্বাচনে উল্লেখযোগ্য হারে সিপিএমের ভোট শতাংশের বৃদ্ধি সবচেয়ে চমকপ্রদ ঘটনা। রামে চলে যাওয়া ভোট কি তাহলে আবার বামে ফিরে আসছে? পরিসংখ্যান অনুযায়ী, একুশের নির্বাচনে বামেদের ভোট শতাংশের হার ছিল ৪.৭০ শতাংশ, এই উপনির্বাচনে সিপিএমের ঝুলিতে ৮.৪৯ শতাংশ ভোট। প্রায় পঞ্চাশ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এমনকী খড়দহ কেন্দ্রের সিপিএমের তরুণ প্রার্থী দেবজ্যোতি দাস বিজেপি প্রার্থী জয় সাহাকে বেশ কয়েকটি রাউন্ড পিছিয়ে রেখেছিলেন। যদিও শাসকদলের প্রাপ্ত ভোট শতাংশের হারের তুলনায় নিতান্তই কম।