খুলে যাক স্কুল-কলেজ-মাদ্রাসা, সারা বাংলা সাইকেল অভিযান শিক্ষকের

রাজকুমার গিরি
প্রকাশিত: 25/01/2022   শেষ আপডেট: 25/01/2022 1 p.m.
সাইকেল অভিযান facebook.com/Pappu-Roy-cyclist

আর নয় গৃহবন্দী জীবন, খুলে যাক পাঠশালা, ক্লাসরুমে ফিরুক পড়ুয়ারা

দাবি, খুলে দেওয়া হোক রাজ্যের সমস্ত শিক্ষালয়। তাই গোটা রাজ্য জুড়ে সাইকেল ভ্রমণের উদ্যোগ নিয়েছেন এই শিক্ষক। রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের কাছে স্কুল, কলেজ, মাদ্রাসা খুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন তিনি।

দক্ষিণ ২৪ পরগণার বারুইপুরের বাসিন্দা পাপ্পু রায়। পেশায় তিনি একটি বেসরকারি স্কুলের শিক্ষক। নেশা কিন্তু ভিন্নতর। নিজের কাজের পাশাপাশি বিভিন্ন সময় তিনি বেরিয়ে পড়েন নানান উদ্দেশ্যমূলক ভ্রমণে। কখনও মানব পাচার বিরোধী অভিযান, আবার কখনও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি। সঙ্গী সাইকেল। এই দু'চাকার যান নিয়েই আগেই তিনি সুন্দরবন থেকে নেপাল অভিযান করেছেন। উদ্দেশ্য ছিল মানব পাচার রোধ। আর এবার তিনি সারা বাংলা সাইকেল অভিযান শুরু করেছেন। আর এবারের উদ্দেশ্য খুলে দেওয়া হোক সমস্ত স্কুল, কলেজ, মাদ্রাসা। পড়তে আসুক বাচ্চারা।

রাজ্যে করোনা আবহে বন্ধ স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ইতিমধ্যেই নানা মহল থেকে স্কুল খোলার দাবি উঠতে শুরু করেছে। অনেকেই বলছেন, গঙ্গাসাগর মেলা যদি করোনা-শূন্য করা যায়, তাহলে শিক্ষা প্রতিষ্ঠান কি কোভিড বিধি মেনে খুলে রাখা সম্ভব নয়? পড়ুয়াদের কথা চিন্তা করে রাজ্য সরকার ইতিমধ্যেই 'পাড়ায় শিক্ষালয়' প্রকল্পের কথা ঘোষণা করেছেন। কিন্তু স্কুল, কলেজ খোলা নিয়ে ইতিমধ্যেই নানা মহলে জোরাল দাবি উঠেছে। আর সেই উদ্দেশ্যেই শিক্ষক পাপ্পু রায় বেরিয়ে পড়েছেন সাইকেল অভিযানে।

গত ২০ জানুয়ারি তিনি এমন সাইকেল অভিযান শুরু করেছেন। উদ্দেশ্য বারুইপুর থেকে দার্জিলিং পৌঁছে যাওয়া। দীর্ঘ প্রায় ২ হাজার কিলোমিটার পথ তিনি সাইকেলেই ঘুরবেন। আর সাইকেলেই প্রচার করবেন স্কুল, কলেজ, মাদ্রাসা খুলে দেওয়া হোক। পড়ুয়াদের আর গৃহবন্দী জীবন নয়, ওরা আবার ক্লাসরুমে ফিরুক।