নিজের রাজ্যে ঘাটতি রেখে ভিন রাজ্যে অক্সিজেন রপ্তানি নয়, কেন্দ্রকে চিঠি রাজ্যের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/04/2021   শেষ আপডেট: 23/04/2021 6:09 p.m.

বিজেপি শাসিত রাজ্যগুলোতে এভাবে বাংলার উৎপাদিত অক্সিজেন দিলে বাংলা কোথা থেকে পর্যাপ্ত জোগান পাবে নিজেদের জন্য? কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

করোনার ত্রাসে গোটা দেশ, ক্রমশ বাড়ছে করোনাক্রান্তের সংখ্যা। দেশের প্রতিটি রাজ্যেই ঘাটতি রয়েছে ভ্যাকসিন, বেড, অক্সিজেন সিলিন্ডার, চিকিৎসক সহ কত কিছুর। তবে এক রাজ্যে ঘাটতি থাকা সত্ত্বেও চলছে বাইরের রাজ্যে চলছে রপ্তানি। অথচ এই নিয়ে তাপ উত্তাপ নেই কেন্দ্রের। রাজ্যে (পশ্চিমবঙ্গ) সরকারি, আধা সরকারি ও বেসরকারিভাবে যে পরিমাণ অক্সিজেন উৎপাদিত হয়, তার পুরোটাই রাজ্যের করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ব্যবহার করা প্রয়োজন এই মুহূর্তে, এই নিয়েই এবার অবশেষে মুখ খুলল রাজ্য। কোভিডের ভয়াবহ পরিস্থিতিতে যেন রাজ্য উৎপাদিত ভ্যাকসিন ভিন রাজ্যে না পাঠানো হয়, এই নিয়েই কেন্দ্রকে চিঠি লিখে অনুরোধ জানাল রাজ্য।

খবর, বৃহস্পতিবারই কেন্দ্রকে বিষয়টি জানিয়েছে রাজ্য সরকার। এ বিষয়ে স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, রাজ্যে করোনাক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তার জন্য আরও অক্সিজেনের প্রয়োজন হতে পারে। সেদিকে লক্ষ্য রেখে কেন্দ্রকে এই আবেদন জানানো হয়েছে।

সূত্রের খবর, রাজ্যে চিকিৎসার জন্য দৈনিক ৪৫০ মেট্রিকটন অক্সিজেন প্রয়োজন। অথচ রাজ্য তা পাচ্ছে না, অথচ ২০০ মেট্রিকটন অক্সিজেন সিলিন্ডার ভিন রাজ্যে সরবরাহ করা হচ্ছে কেন্দ্রের নির্দেশে। ফলে স্বভাবতই নিজ রাজ্যে অক্সিজেন সরবরাহে টান পড়ছে। রাজ্য থেকে অন্যত্র অক্সিজেন রপ্তানি যাতে বন্ধ থাকে, সেই মর্মে কেন্দ্রকে আবেদন জানিয়ে চিঠি পাঠাল রাজ্য স্বাস্থ্যদপ্তর।

মূলত গতকাল দুর্গাপুরের ভার্চুয়াল সভা থেকে এ নিয়ে কেন্দ্রকে আক্রমণ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের বিরুদ্ধে তাঁর তোপ, 'বাংলা থেকে উত্তরপ্রদেশে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। বিজেপি শাসিত রাজ্যগুলোতে এভাবে অক্সিজেন দিলে বাংলা কোথা থেকে পর্যাপ্ত জোগান পাবে নিজেদের জন্য?'

পাশাপাশি টিকা সরবরাহ নিয়েও তিনি বলেন, ”গুজরাটে ৬০ শতাংশ টিকা দেওয়া হয়েছে। আর বাকি টিকা অন্যান্য রাজ্যে পাঠানো হচ্ছে। বাংলায় সবচেয়ে কম ভ্যাকসিন দিচ্ছে কেন্দ্র।”