"বিনয় মিশ্র দুবাইতে? তাহলে ধরছেন না কেন?", অভিষেক মামলায় ইডিকে পাল্টা তোপ কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/06/2022   শেষ আপডেট: 02/06/2022 8:09 p.m.
কলকাতা হাইকোর্ট

১০ জুন পর্যন্ত বিদেশে চিকিৎসার অনুমতি পেয়েছেন অভিষেক বন্দোপাধ্যায়

ইডির নির্দেশ খারিজ করে চিকিৎসার জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বিদেশে যাওয়ার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ১০ জুন পর্যন্ত বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়া হয়েছে। ততদিন পর্যন্ত কোনও নোটিস দিতে পারবে না, এমনই জানিয়েছেন বিচারপতি বিবেক চৌধুরী। এমনকি আদাল‌ত এ‌ও জানিয়েছে, বিদেশে চিকিৎসার জন্য অভিষেকের সঙ্গে যেতে পারবেন তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ও। আর এই প্রসঙ্গেই ইডির আইনজীবি স‌ওয়াল করে, বিনয় মিশ্র দুবাইয়ে রয়েছে, অভিষেক‌ও বিনয়ের সঙ্গে যোগসাজশ করে দেশ ছেড়ে পালাতে পারেন। আর এরপরেই পাল্টা চালে মাত খায় ইডির আইনজীবী। হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী বিস্মিত হয়ে প্রশ্ন করেন, "বিনয় মিশ্র দুবাইয়ে আছেন জেনেও তাঁকে ধরছেন না!"

এদিন ইডির আইনজীবী এম ভি রাজু সওয়াল করেন, "আমাদের কাছে খবর আছে, বিনয় মিশ্র পালিয়ে দুবাইতে রয়েছেন। তাঁর সেখানে বাড়ি রয়েছে। ফলে এই ঘটনার সঙ্গে যোগসূত্র খুঁজে পাওয়া যাচ্ছে। বিনয়ের নামে রেড কর্নার নোটিস জারি করা হয়েছে।" এরপর তাঁর সংযোজন, "আমাদের অনুমান অভিষেক তাঁর সঙ্গে দেখা করতে পারেন। ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত একাধিবার বিনয়ের সঙ্গে সফর করেছেন অভিষেক। বিনয় আগেই দেশ ছাড়া হয়েছেন। এখন আমাদের আশঙ্কা অভিষেকও পালিয়ে যেতে পারেন।" আর এরপরেই বিচারপতি বিবেক চৌধুরী পাল্টা প্রশ্ন করেন, "কেন্দ্রীয় সরকার এবং ইডি যদি জেনে থাকে বিনয় মিশ্র দুবাইতে আছেন তা হলে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন? কেন গ্রেফতার করা হচ্ছে না?" জবাবে ইডির আইনজীবী বলেন, "কেন্দ্রীয় সরকারের তরফে চেষ্টা চালানো হচ্ছে।"

অভিষেকের দেশ ছেড়ে পালানোর প্রসঙ্গে বিচারপতি ইডিকে ভর্ৎসনা করে বলেন, "এই মামলায় প্রধান অভিযুক্ত হিসাবে বিনয় মিশ্রকে চিহ্নিত করেছে ইডি। অথচ এখনও তারা তাঁকে ধরতেই পারেনি। এখন ইডি বলছে, দুবাইতে বিনয়ের সঙ্গে অভিষেক দেখা করতে পারেন।" প্রসঙ্গত, দুবাই যাওয়ার অনুমতি মিললেও হাইকোর্ট বেশ কিছু শর্তের কথাও জানিয়েছে। বিচারপতির নির্দেশ, "অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিমান টিকিটের কপি ইডিকে দিতে হবে। দুবাই গিয়ে তিনি কোন ঠিকানায় উঠছেন এবং সেখানকার যোগাযোগের নম্বরও ইডিকে জানাতে হবে। যে হাসপাতালে অভিষেকের চিকিৎসা হবে, তার ঠিকানাও জানাতে হবে তদন্তকারীদের।"