সাসপেন্ড ৭ বিজেপি বিধায়ক, স্পিকারের হলফনামা চাইল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/04/2022   শেষ আপডেট: 25/04/2022 5:54 p.m.
কলকাতা হাইকোর্ট

৭ বিজেপি বিধায়কদের আগামী ৫ বছরের জন্য সাসপেন্ড করেন স্পিকার বিমান বন্দোপাধ্যায়

বিধানসভায় হাতাহাতি করতে গিয়ে সাসপেন্ডেড ৭ জন বিজেপি বিধায়কের জন্য এবার স্পিকারের তরফে হলফনামার তলব করল কলকাতা হাইকোর্ট। আজকের শুনানিতে জানানো হয়েছে, আগামী সোমবারের মধ্যে আদালতে পেশ করতে হবে হলফনামা। নির্দেশ দিলেন বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ। মামলার পরবর্তী শুনানির তারিখ ৫ মে। সাসপেন্ডেড সাত বিধায়কের মধ্যে রয়েছেন শুভেন্দু অধিকারী, মনোজ টিগ্গা, মিহির গোস্বামী, সুদীপ মুখোপাধ্যায়, দীপক বর্মন, শংকর ঘোষ এবং নরহরি মাহাতো।

প্রসঙ্গত, চলতি বাজেট অধিবেশনের শেষদিনে তৃণমূল ও বিজেপি বিধায়কদের মধ্যে হাতাহাতি হয়। হাতাহাতি এমন একটা পর্যায়ে পৌঁছে যায় যে এক বিজেপি বিধায়কের নাক ফেটে যায়। জামা ছিঁড়ে বুকে আঘাত লাগে পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গার। চশমা ভেঙে যায় একজনের ও দুই মহিলা বিধায়ক অল্পবিস্তর আহত হন। তখন‌ই উল্লেখিত ৭ বিজেপি বিধায়কদের আগামী ৫ বছরের জন্য সাসপেন্ড করেন স্পিকার বিমান বন্দোপাধ্যায়।

এর‌ই প্রত্যুত্মরে পাল্টা সাসপেনশন প্রত্যাহারের দাবিতে মামলা করেন বিজেপি বিধায়কেরা। এদিন আদালতে বিজেপির তরফে অ্যাডভোকেট প্রশ্ন তোলেন, এই সাতজনকেই আগামী ৫ বছরের জন্যই সাসপেন্ড করা হয়েছে। তাহলে এঁরা নিজেদের বিধানসভার কথা বলবেন কী করে? বিরোধী দলনেতাকে কি এভাবে বাইরে রাখা যায়? আর এরপরেই হলফনামা দাবি করে বিচারপতি। তবে যতদিন বিধানসভার অধিবেশন চলছে ততদিন সাসপেন্ডেড‌ই থাকবেন বিজেপি বিধায়কবর্গ। কোনো অধিবেশনে থাকতে পারবেন না শুভেন্দু সহ বাকি বিধায়কেরা।