ভাগ্য খুলল পরীক্ষার্থীদের! নম্বর বাড়াতে হবে, SSC কে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/02/2022   শেষ আপডেট: 19/02/2022 4:16 p.m.

প্রশ্নপত্রের ৪০ নম্বর প্রশ্ন নিয়ে বিতর্ক ছিল

২০১৬ সালে এসএসসি-র প্রকাশিত উত্তরপত্রে ছিল ভুল, যা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হল আজ ৬ বছর পর। জানা গেছে, কলকাতা হাইকোর্টের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে সঠিক উত্তরদাতাদের ১ নম্বর করে বাড়াতে হবে। চূড়ান্ত ফলে সেই বর্ধিত ১ নম্বর যোগ করা হবে। ২০১৬ সালে ইতিহাস বিষয়ক শিক্ষক নিয়োগের এসএলএসটি পরীক্ষার প্রশ্নপত্রে ৪০ নম্বর প্রশ্ন নিয়ে বিতর্ক শুরু হয়েছিল।

প্রশ্নটি ছিল - গান্ধী-আরউইন চুক্তি কবে হয়েছিল? এসএসসির প্রকাশিত উত্তরপত্রে লেখা হয় এর প্রশ্নের জবাব – ১৯৩১ সালের ৫ মে। কিন্তু সঠিক উত্তর হল ৫ মার্চ ১৯৩১। ডিসেম্বরে ফল প্রকাশ হলে দেখা যায় সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়েও নম্বর পাননি পরীক্ষার্থীরা। যথারীতি এই নিয়ে মামলা ওঠে হাইকোর্টে। মামলাকারীর দাবি, এসএসসির তরফে রিভাইস উত্তরপত্র কোথাও প্রকাশ করা হয়নি। এর আগে মডেল উত্তরপত্রে প্রশ্নের জবাব নিয়ে কারোর সংশয় ছিল না। তবে রিভাইস উত্তরপত্র দেখতে না পারায় পরীক্ষার্থীরা জানতেই পারেননি যে সঠিক জবাব দিয়েও তাঁরা নম্বর পাননি।

পরীক্ষার্থীরা জানিয়েছেন এই ঘটনাটি কমিশনের দৃষ্টিগোচর করা হলেও তারা বিশেষ পাত্তা দেননি। বাধ্য হয়ে আদালতের দ্বারস্থ হন পরীক্ষার্থীরা। স্ক্রুটিনির দাবি ওঠে।পরীক্ষার্থীদের সাফ যুক্তি ছিল ওই এক নাম্বার যোগ হলে তাদের নাম মেধাতালিকায় উঠে যাবে। তাহলে অনেকেই চাকরি পাবে। এই মামলায় শুক্রবার উচ্চ আদালতের বিচারপতি অমৃতা সিনহা এসএসসি সেক্রেটারিকে নির্দেশ দেন উত্তরপত্র যাচাই করে মামলাকারীদের জানাতে হবে এবং যদি মামলাকারীদের ১ নম্বর বাড়ে তাহলে সেই নম্বর বাড়াতে হবে।