ঝালদার কংগ্রেস কাউন্সিলর খুনে এবার সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/04/2022   শেষ আপডেট: 04/04/2022 4:24 p.m.
কলকাতা হাইকোর্ট

৪৫ দিনের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট

ঝালদার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু হত্যাকাণ্ড মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সোমবার তপন কান্দুর স্ত্রী পূর্ণিমা কান্দু সিবিআই তদন্তের আবেদন করেন হাইকোর্টে। এবার আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আর এই নির্দেশ দেওয়ার পর রাজ্য–রাজনীতিতে আরও শোরগোল পড়ে গিয়েছে। কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, বিচারপতি রাজাশেখর মান্থার বলেন, "অভিযোগকারী এবং মানুষের মনে আস্থা ফেরানোর জন্যই এই ঘটনার তদন্ত করবে সিবিআই। আর এই তদন্ত ৪৫ দিনের মধ্যে শেষ করতে হবে।"

প্রসঙ্গত, গত ১৩ মার্চ বিকেলে হাঁটতে বেরিয়ে শহর থেকে বেশ খানিকটা দূরে ঝালদা- বাঘমুন্ডি সড়কপথে গোকুলনগরের কাছে আততায়ীদের ছোঁড়া গুলিতে প্রাণ হারান এই কংগ্রেস কাউন্সিলর। এই খুনের ঘটনায় ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষকে কাঠগড়ায় তোলেন এই শহরের মানুষজন। গুলিবিদ্ধ হয়ে ওই কাউন্সিলরকে ঝালদা-১ নম্বর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসা হলে সেখানে আইসিকে দেখলে এই শহরের মানুষজন তাঁকে ঘিরে বিক্ষোভে ফেটে পড়েন। ওই দিন রাতেই চিকিত্‍সাধীন অবস্থায় ঝাড়খণ্ডের রাঁচি হাসপাতালে কাউন্সিলরের মৃত্যু হওয়ার পর ক্ষোভে ফুঁসতে থাকে ঝালদা। নিহতের স্ত্রী পূর্ণিমা কান্দু এই ঘটনায় সরাসরি আইসির বিরুদ্ধে অভিযোগ করেন। কংগ্রেস কাউন্সিলারের ভাইপো দীপক কান্দু এবং দাদা নরেন কান্দুকে গ্রেফতার করে পুলিশ।

উল্লেখ্য, আইসির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি নির্দিষ্ট রাজনৈতিক দলের হয়ে কাজ করছেন। আর এই খুনের তদন্তে পুলিশ চেষ্টা করলেও খামতি রয়েছে বলে মনে করছে আদালত। এই খুনের ঘটনার তদন্ত করছিল সিট। এই বিষয়ে আদালতের পর্যবেক্ষণ, তদন্ত এখনও শেষ হয়নি তার আগেই পুলিশ সুপার আইসিকে ক্লিনচিট দিয়েছেন। ফলে বলা যেতে পারে সিবিআই তদন্ত এক্ষেত্রে জরুরি।