স্বাস্থ্যের নিরিখে সেরা কেরালা, সবার নিচে যোগীরাজ্য : নীতি আয়োগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/12/2021   শেষ আপডেট: 27/12/2021 5:19 p.m.
https://www.niti.gov.in/

ছোটো রাজ্যগুলির মধ্যে প্রথম মিজোরাম

আরও একবারের জন্য স্বাস্থ্য সম্বন্ধীয় বিষয়ে সমস্ত রাজ্যকে পিছনে ফেলে শীর্ষস্থান ধরে রাখল কেরালা (Kerala)। অন্যদিকে তালিকায় সবথেকে খারাপ প্রদর্শন উত্তরপ্রদেশের (Uttar Pradesh)। এমনই ফলাফল দেখা গেল নীতি আয়োগের (NITI Aayog)পেশ করা চতুর্থ স্বাস্থ্য সূচকে (4th health index)। উল্লেখ্য, ২০১৯-২০ সালের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে নীতি আয়োগের চতুর্থ স্বাস্থ্য সুচক।

স্বাস্থ্য সুচকের দ্বিতীয় এবং তৃতীয় স্থান দখল করেছে আরও দুই দক্ষিনী রাজ্য তামিলনাড়ু (Tamil Nadu) এবং তেলেঙ্গানা (Telengana)। তবে রিপোর্টের শেষ স্থানে উত্তরপ্রদেশের ঠাঁই হলেও ২০১৮-১৯ সালের (ভিত্তি বর্ষ) তুলনায় ২০১৯-২০ সালে (সর্বশেষ বর্ষ) স্বাস্থ্যের নিরিখে উন্নতির ক্রমবর্ধমান পরিবর্তনে শীর্ষস্থান দখল করেছে যোগীরাজ্য।

ছোটো রাজ্যগুলির মধ্যে সর্বশ্রেষ্ঠ ফলাফল করতে দেখা গিয়েছে মিজোরামকে (Mizoram)। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে মোটের উপর দিল্লি (Delhi) এবং জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) স্থান সবার নিচে হলেও, ক্রমবর্ধমান উন্নয়নের নিরিখে দুই কেন্দ্রশাসিত অঞ্চলই রয়েছে প্রথমের সারিতে।

প্রসঙ্গত, নীতি আয়োগের তরফের প্রকাশিত এই রিপোর্ট কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যান মন্ত্রক (Health and family welfare ministry) এবং বিশ্বব্যাঙ্কের (World Bank) যৌথ উদ্যোগে তৈরি করা হয়। স্বাস্থ্য কর্মক্ষমতা সংক্রান্ত ২৪ টি বিষয়ের উপর ভিত্তি করে রাজ্যগুলির ক্রমহ্রাসমান তালিকা তৈরি করা হয়।