কাটল অচলাবস্থা! রাজ্যের দাবি মেনে ৩ বকেয়া বিলে সই রাজ্যপাল জগদীপ ধনখড়ের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2022   শেষ আপডেট: 31/03/2022 9:12 a.m.
https://twitter.com/jdhankhar1

সূত্রের খবর, এই তিনটি বিলের মধ্যে দু'টি ছিল রাজ্য বাজেটের অতিরিক্ত ব্যয় বরাদ্দ নিয়ে এবং অন্যটি একটি অর্থবিল

অবশেষে রাজ্যের দাবির কাছে নতি স্বীকার করতে বাধ্য হলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। গতকাল সন্ধ্যায় রাজ্যের বকেয়া তিনটি বিলে সই করলেন রাজ্যপাল। বুধবার রাজভবনে মুখ্য সচিব এবং অর্থসচিবকে আমন্ত্রণ জানিয়ে তাঁদের সঙ্গে প্রায় সাড়ে তিন ঘণ্টা বৈঠক করেন জগদীপ ধনখড়। জানা যাচ্ছে মাঝে একবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে ফোনে কথা বলেছেন রাজ্যপাল। সমস্ত কথোপকথনের পালা শেষ হওয়ার পরেই ওই তিনটি বিলে স্বাক্ষর করেছেন তিনি। নিজেই টুইট করে গোটা বিষয়টি সকলের উদ্দেশ্যে জানিয়ে দিয়েছেন।

রাজভবন সূত্রে খবর, রাজ্য বাজেটের অতিরিক্ত ব্যয় বরাদ্দ সংক্রান্ত দু'টি এবং একটি অর্থবিলে সই করেছেন রাজ্যপাল। তাঁর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী (HK Dwibedi) এবং রাজ্যের অর্থ সচিব মনোজ পন্থ (Manoj Pant)। বৈঠকের মধ্যেই একবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলে বাকি বকেয়া বিলের ব্যাপারে জানতে চেয়েছেন তিনি। অন্যদিকে, মুখ্যমন্ত্রী খুব শীঘ্রই এই সমস্ত তথ্য রাজ্যপালের কাছে পেশ করার প্রতিশ্রুতি রেখেছেন বলে খবর।

এই তিনটি বিলে সই করার কথা নিজেই ট্যুইট করে জানিয়েছেন তিনি। এর আগে একাধিকবার রাজ্য সরকারের তরফে রাজ্যপালের বিরুদ্ধে এই বকেয়া বিলের সই করা নিয়ে তোপ দাগা হয়েছে। অভিযোগ জানানো হয়, একাধিকবার অনুরোধের পরেও রাজ্যপাল জগদীপ ধনখড় রাজ্যের বকেয়া বিলে সই করছেন না। সেই সময় এই বিষয়টি নিয়ে বিস্তর বিতর্ক হয়। যদিও রাজ্য সরকারের এই মন্তব্যের বিরোধিতা করে রাজভবন জানিয়ে দেয়, এই তিনটি বিল সংক্রান্ত কোনো তথ্য রাজভবনের কাছে পেশ করা হয়নি। রাজ্যপাল নিজে এই তথ্য জানতে চেয়েছিলেন। এই কারণেই এখনও বকেয়া বিলে সই করা হয়নি। এই সমস্ত জট কাটিয়ে অবশেষে স্বস্তির মুখ দেখল রাজ্য। তিনটি বিলে সই হওয়ায় স্বস্তি পেলেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও।