মাতঙ্গিনী হাজরা অসমের? অন্যের লিখে দেওয়া ভাষণ পড়লে এই হয়, কটাক্ষ কুণালের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/08/2021   শেষ আপডেট: 15/08/2021 2:52 p.m.
twitter.com/narendramodi/

"এটা ছোট ভুল" সাফাই বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের

ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস (Independence Day) উপলক্ষে আজ লালকেল্লায় ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কাজেই, সকলের চোখ সেদিকেই। তবে ৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরাকে অসমের বলে মন্তব্য করলেন নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

এদিন লালকেল্লায় নিজের ভাষণে ভারতের স্বাধীনতা সংগ্রামে নারীদের অবদানের কথা বলছিলেন মোদী। সেই সময় ঝাঁসির রানি লক্ষ্মীবাই থেকে শুরু করে মাতঙ্গিনী হাজরার নাম উল্লেখ করেন মোদী। কিন্তু পূর্ব মেদিনীপুরের তমলুকের মাতঙ্গিনীর নাম উল্লেখ করতে গিয়ে তিনি বলেন মাতঙ্গিনী হাজরা অসমের বাসিন্দা। এই মন্তব্য ঘিরেই শুরু হয়েছে বিতর্ক।

এরপরেই সরব বিরোধীদের একাংশ। মোদীকে কটাক্ষ করে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে তৃণমূল। ট্যুইট করেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, "মাতঙ্গিনী হাজরা অসমের? প্রধানমন্ত্রী কি পাগল হলেন? নিজে জানেন না। আবেগ নেই। অন্যের লিখে দেওয়া ভাষণ পড়ে নাটক করতে গেলে এই হয়। এটা বাংলার প্রতি অপমান। প্রধানমন্ত্রী ক্ষমা চান। ওঁদের পূর্ব মেদিনীপুরের গদ্দারও ক্ষমা চেয়ে বিবৃতি দিন।"

তবে সংবাদমাধ্যমকে এ বিষয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, "এটা ছোট ভুল। ভারতবর্ষে হাজার হাজার এ রকম মহাপুরুষ এসেছেন। তাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন। কোনও কারণে ছোট ভুল হতেই পারে। এটাকে বড় করে দেখার দরকার নেই। যাঁরা এত কষ্ট পাচ্ছেন তাঁরা মাতঙ্গিনী হাজরার জন্য কী করেছেন?"