দু সপ্তাহের মধ্যে রান্নার গ্যাসের দাম ২৫ টাকা বেড়ে হল ৯১১ টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/09/2021   শেষ আপডেট: 01/09/2021 8:36 a.m.

পেট্রোল ১০২, রান্নার গ্যাস ৯০০ পার, মধ্যবিত্তের নাভিশ্বাস অবস্থা

২ সপ্তাহের মাথায় ফের চড়া হল রান্নার গ্যাসের (LPG) দাম। ২৫ টাকা দাম বেড়ে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বেড়ে হল ৯১১ টাকা। রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে মধ্যবিত্তের নাভিশ্বাস অবস্থা। ব্যবসায়িক প্রয়োজনে ব্যবহৃত ১৯ কেজির সিলিন্ডারের ৭৩.৫০ টাকা বেড়ে হয়েছে ১৭৭০.৫০ টাকা।

গত ১৭ অগাস্ট রান্নার গ্যাসের দাম বেড়েছিল ২৫ টাকা। ফের ২৫ টাকা বাড়ায় দু সপ্তাহে ৫০ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের। গত ডিসেম্বর থেকে এই নিয়ে রান্নার গ্যাসের দাম বাড়ল ২৯০.৫০ টাকা। এমনকী পাঁচ কেজির ছোট সিলিন্ডারের দাম ৯ টাকা বেড়ে হয়েছে ৩৩৫ টাকা। অন্যদিকে, সাত দিন পর আইওসির পেট্রোল পাম্পে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০ পয়সা ও ১৪ পয়সা কমেছে। বিশেষজ্ঞদের অভিমত, বিশ্ববাজারে এলপিজির মূল উপাদান প্রোপেন ও বুটেনের দাম বৃদ্ধির কারণে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে।

করোনাকালে দেশের মধ্যবিত্তের অবস্থা সংকটজনক। ক্রমাগত মূল্যবৃদ্ধিতে মধ্যবিত্তের হেঁসেলে ত্রাহি ত্রাহি অবস্থা। তার পাশাপাশি চাকরি থেকে ছাঁটাই, বেতনে কোপ, বেকারত্ব প্রভৃতি কারণে মধ্যবিত্তের সংসারে গভীর প্রভাব তৈরি করেছে। এরপরেও ক্রমাগত রান্নার গ্যাস, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের লাগাতার দাম বৃদ্ধিতে মধ্যবিত্তের নাভিশ্বাস অবস্থা। এমন অবস্থায় কেন্দ্র সরকার ভর্তুকি বাড়িয়ে মধ্যবিত্তদের কেন স্বস্তি দিচ্ছে না, এ প্রশ্ন তুলেছেন একাংশ।