আর নয় সর্বনাশ! পড়ুয়াদের নিয়ে খোলা মাঠেই 'মুক্ত পাঠশালা, শিক্ষকের অভিনব উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2022   শেষ আপডেট: 12/01/2022 10:37 a.m.
মুক্ত পাঠশালা https://www.facebook.com/abdulhalim.biswas

খোলা মাঠেই পাঠশালা, মুর্শিদাবাদের বেলডাঙার এই শিক্ষকের অভিনব উদ্যোগে প্রশংসার বন্যা সামাজিক মাধ্যমে

'সরকার পড়াতে দেবে না!' অগত্যা, পড়ুয়াদের সঙ্গে নিয়ে শিক্ষকরাই বেরিয়ে পড়েছেন। খোলা মাঠ, প্রাঙ্গণ কিংবা কোন মুক্ত পরিবেশ পেলেই খুলে বসেছেন 'মুক্ত পাঠশালা'। বলছেন, "ছাত্রদের ভর্তি করে নিয়েছি। নতুন বই দিয়েছি। আর অপেক্ষা নয়, আর সর্বনাশ নয়। পঠন-পাঠন হবে না, সে হতে পারে না।"

মুর্শিদাবাদের বেলডাঙা শ্রীশ চন্দ্র বিদ্যাপীঠের শিক্ষক আব্দুল হালিম বিশ্বাস শুরু করেছেন এমন অভিনব পাঠশালা। স্কুল যখন বন্ধ, তখন খোলা মাঠকেই তৈরি করে ফেলেছেন 'মুক্ত পাঠশালা'। প্রতিদিন একটি করে ক্লাস, আর ছ'দিনে ছ'টি ক্লাসের উদ্যোগ নিয়েছেন তিনি। নিজেই ফেসবুকে বলেছেন, "বিদ্যালয়ের ছাত্রদের নিয়ে মুক্ত-পাঠশালা শুরু করে দিয়েছি। প্রতিদিন একটি করে ক্লাস। ছয় দিনে ছয়টি। পঞ্চম থেকে দশম।"

কেবল একা নয়, তিনি সকল শিক্ষক সমাজকে এগিয়ে আসার অনুরোধ করেছেন। করোনা অতিমারী পরিস্থিতিতে প্রায় সবকিছু সচল থাকলেও বারবার ধাক্কা খেয়েছে শিক্ষা-ব্যবস্থা। বন্ধ হয়েছে পড়াশোনা। শহর লাগোয়া কিছু বেসরকারি স্কুলগুলি অনলাইন মাধ্যমে পড়াশোনা সচল রাখলেও অধিকাংশ গ্রামে পড়াশোনার পাঠ প্রায় চুকেই গেছে। ওয়াকিবহাল মহলের একাংশ বলছেন, এভাবে চলতে থাকলে সামনে দুর্দিন আসতে দেরি নেই। বেলডাঙার এই শিক্ষক আর স্থির থাকতে পারেননি। বলেছেন, "আপনি একজন শিক্ষক বা শিক্ষিকা? আপনিও শুরু করে দিন। হত দরিদ্র পরিবারের সন্তানদের পাশে দাঁড়ান। মানব সভ্যতাকে রক্ষা করুন।"