পঞ্চম দফার নির্বাচনী প্রচারে মমতা সরকারের বিরুদ্ধে কার্যত তোপ দাগলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/04/2021   শেষ আপডেট: 12/04/2021 4:49 p.m.
-twitter

"মমতার ছাপ্পা ভোটের মাস্টারপ্ল্যানের জন্যই শীতলকুচির ঘটনা।" - প্রধানমন্ত্রী

রাজ্যে শীতলকুচির ঘটনা নিয়ে মোদী - মমতার তরজা চলছেই। সোমবারের জনসভায় বাংলার মানুষ অন্তত সেই ছবিই দেখল বলে রাজনৈতিক বিশ্লেষক একাংশের বক্তব্য। কখনও মুখ্যমন্ত্রী রাণাঘাটের জনসভায় বলছেন, "আমি এখনও বিশ্বাস করি, শীতলকুচির এই ঘটনা অমিত শাহের প্ল্যান। আর পুরোটাই প্রধানমন্ত্রী জানতেন।" অন্যদিকে প্রধানমন্ত্রী কল্যাণীর সভায় বলেছেন, "মমতার ছাপ্পা ভোটের মাস্টারপ্ল্যানের জন্যই শীতলকুচির ঘটনা।" পরবর্তী ৪ দফায় শাসক বিরোধীর অভিযোগ পাল্টা অভিযোগের কেন্দ্রবিন্দু তাই শীতলকুচির ঘটনা হতে চলেছে বলে রাজনৈতিক মহলের বক্তব্য।

আজ রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৩ টি সভা। আর প্রতিটি সভায় শীতলকুচির কথা বারবার উঠে এসেছে। প্রথমে বর্ধমানের তালিতের সভায় প্রধানমন্ত্রী বলেন, " ৪ দফার নির্বাচনে তৃণমূলের সাফ হওয়া নিশ্চিত। দু’দিন পরেই বাংলায় পয়লা বৈশাখ। ওই দিন থেকেই দিদির সরকারের কাউন্টডাউন শুরু হয়ে যাবে। ২ মে, দিদি যাচ্ছেন। বিজেপি আসছে।" প্রধানমন্ত্রী অভিযোগ করেন, দিদির লোকেরা তফসিলি জাতি ও উপজাতির মানুষদের সম্মান করেন না। তাঁদেরকে ভিখারি বলে অপমান করেছেন। "যতই ধমকাবেন, কিছুই লাভ নেই। মোদীর জন্য তাঁদের স্নেহ একটুও কমবে না।"

প্রধানমন্ত্রীর আজকের সভায় বারবার মতুয়াদের প্রসঙ্গ উঠে এসেছে। এবারের নির্বাচনে মতুয়ারা যে একটা বড় ভূমিকা নিতে চলেছে, সে বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা সহমত পোষণ করেছেন। এমনকি প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে মুখ্যমন্ত্রীর উষ্মার কথাও তুলে ধরেছেন।এ বিষয়ে শ্রী মোদী বলেছেন, "আমার ওড়াকান্দিতে যাওয়া নিয়েও দিদি প্রশ্ন করেছিলেন। দিদি ১০ বছরে দলিত মানুষদের জন্য কিছুই করেননি। মতুয়াদের জন্য কিছু করেননি। এঁদের একপ্রকার অনুপ্রবেশকারীদের মতো ব্যবহার করা হয়েছে। আপনার তোষণের রাজনীতি এঁদের সর্বনাশ করেছে। বাংলার মানুষ আপনার থেকে এটা আশা করেনি। আমি আপনাদের কথা দিচ্ছি, এখানে সব শরণার্থীদের সব সুবিধা দেওয়া হবে।"

প্রধানমন্ত্রী কল্যাণীর জনসভায় বাংলায় ডবল ইঞ্জিন সরকার হলে উন্নতির চরম শিখরে পৌঁছাবে বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, "কল্যাণীকে শিল্প শহর করা হবে, আধুনিক শহর হিসাবে গড়ে তোলা হবে। সংকল্প পত্রে এই কথা আছে। কল্যাণীকে মেট্রোতে যুক্ত করা হবে। এই কল্যাণীকে শিক্ষা ও স্বাস্থ্যের উল্লেখযোগ্য স্থান হিসাবে গড়ে তোলা হবে।"

তাই সোমবারের ভোট প্রচার মোদী মমতার পারস্পরিক অভিযোগ পাল্টা অভিযোগে সরগরম।