ভ্যাকসিন নিতে গিয়ে ভুল তথ্য দিলে, গ্রেফতার করা হবে গৃহকর্তাকে! জারি নয়া নিয়ম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/11/2021   শেষ আপডেট: 30/11/2021 11 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

এমনকি তাঁর বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনের নির্দিষ্ট ধারায় মামলাও করা হবে

ফের উদ্বেগে করোনা সংক্রমণ (Coronavirus)। দক্ষিণ আফ্রিকাতে সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি 'ওমিক্রন' (Omicron)। এই প্রজাতিকে ঘিরে নতুন করে তৈরি হচ্ছে উদ্বেগ। (Delta Varient) ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও ভয়ঙ্কর (Omicron variant) ওমিক্রন ভ্যারিয়েন্ট।আরও বেশি সংক্রামক এবং আরও দ্রুত হারে ছড়িয়ে পড়তে সক্ষম এই প্রজাতি। এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে বিশেষ দুশ্চিন্তার কারণ নেই। শারীরিক দূরত্ব বজায় রাখা, ভিড়ের মধ্যে না যাওয়া কিংবা মাস্ক ছাড়া বাইরে না গেলে সমস্যার বিশেষ কারণ নেই। তবে ভ্যাকসিন জরুরি।

রাজ্যে গতকাল করোনায় আক্রান্ত হয়েছেন ৫১১ জন। তার মধ্যে কলকাতায় ১৬৩ জন ও উত্তর ২৪ পরগনায় ৯৫ জন। ফলে রাজ্যে মোট আক্রান্ত বেড়ে হয়েছে ১৬.১৫ লক্ষ। গতকাল সুস্থ হয়েছেন ৫৭১ জন। রাজ্যে অ্যাক্টিভ কেসের সংখ্যা হয়েছে ৭৭৩৩। রাজ্যে সুস্থতার হার গতকাল সামান্য বেড়ে হয়েছিল ৯৮.৩২ শতাংশ। সংক্রমণের হার বেড়ে হয়েছিল ২.১১ শতাংশ।

এই পরিস্থিতিতে আরও কড়া হতে চলেছে রাজ্য সরকার। বহুক্ষেত্রেই দেখা গিয়েছে, সাধারণ মানুষ ভ্যাকসিনের একটি ডোজ নেওয়ার পরে, দ্বিতীয় ডোজমুখী হচ্ছেন না। মাস্ক পরা ভুলেছেন অধিকাংশই। এছাড়াও বাড়ি বাড়ি আশাকর্মীরা ভ্যাকসিনের খোঁজখবর নিতে গেলেও, তাঁদের ভুল তথ্য দিচ্ছেন বাড়িকর্তারা। এই ইস্যুতেই এবার আরও কড়া রাজ্য সরকার।

এবার সাফ জানানো হয়েছে, পরিবারের কেউ কোভিড প্রতিষেধক নেওয়ার সময়ে কোনও ভুল তথ্য দিলে বা বার বার বলার পরেও দ্বিতীয় ডোজ নিতে না এলে গৃহকর্তাকে গ্রেফতার করবে পুলিশ। এমনকি তাঁর বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনের নির্দিষ্ট ধারায় মামলাও করা হবে। এমনই স্পষ্ট দাবি, হাওড়া জেলা প্রশাসনের। আজ থেকেই হাওড়া জেলায় পরিবার-ভিত্তিক কোভিড প্রতিষেধকের তথ্য সংগ্রহ করতে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা বাড়ি বাড়ি সমীক্ষার ফর্ম বিলি করবেন। ওই ফর্মে পরিবারের সদস্যদের কোভিড প্রতিষেধক নেওয়া সম্পর্কিত সমস্ত তথ্য গৃহকর্তাকে দিতে হবে। কোনও মিথ্যা তথ্য দিলে গৃহকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে পুলিশ।