ফোন করলেই মিলবে উত্তর! করোনাকালে ফের চালু টেলিফোনিক ক্লাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2022   শেষ আপডেট: 17/01/2022 10:41 a.m.

আজ থেকেই ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য বিশেষ এই টেলিফোনিক ক্লাস চালু

কোভিড (Covid-19) পরিস্থিতিতে ফের বন্ধ হয়ে গেছে স্কুলের পঠন-পাঠন। কিছু ক্ষেত্রে চলছে অনলাইন ক্লাস (Online Class)। এবার স্কুল পড়ুয়াদের জন্য ফের ফিরিয়ে আনল স্কুল শিক্ষা দফতর। ফোনকলের মাধ্যমে পড়ুয়ারা আজ থেকেই পাবেন পরিষেবা। রবিবার বাদ দিয়ে বাকি দিনগুলিতে পড়ুয়ারা ফোনকলের মাধ্যমে সুবিধা পাবেন। অভিজ্ঞ শিক্ষকদের সঙ্গে সরাসরি কথা বলার মধ্য দিয়ে তাঁদের সমস্যার কথা জানাতে পারবেন।

সূত্রের খবর, 'বাংলার শিক্ষা দূরভাষে' নামের এই উদ্যোগটি চলবে স্কুল শিক্ষা দফতর এবং মধ্যশিক্ষা পর্ষদের আওতায়। দিনের একটি নির্দিষ্ট সময় পড়ুয়ারা ফোনকলের মাধ্যমে তাঁদের পড়াশোনা সংক্রান্ত সমস্যার কথা অভিজ্ঞ শিক্ষকদের জানাতে পারবেন। ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য তৈরি হয়েছে এই পরিষেবা। এরজন্য তাঁদের ১৮০০১২৩২৮২৩ নম্বরে ফোন করতে হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা সকাল সাড়ে দশটা থেকে দেড়টা পর্যন্ত ফোন করতে পারবে। আর নবম-দশমের পড়ুয়ারা দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত ফোন করতে পারবেন। এই বরাদ্দ সময়ের মধ্যে সোম থেকে শনিবার পর্যন্ত এই পরিষেবা মিলবে। পড়ুয়াদের ক্লাসের পঠন-পাঠন সংক্রান্ত যাবতীয় সমস্যার উত্তর মিলবে এই ব্যবস্থায়।

উল্লেখ্য, গতবারে এই টেলিফোনিক ক্লাস যথেষ্ট সাড়া ফেলেছিল। প্রত্যন্ত এলাকার পড়ুয়ারা এই ব্যবস্থায় যথেষ্ট উপকৃত হয়েছিল বলে খবর। ২০২০ সালে করোনার সময় লকডাউনে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে এই পরিষেবা চালু করেছিল স্কুল শিক্ষা দফতর। তারপর ফের স্কুল চালুর পর এই ব্যবস্থা বন্ধ হয়ে যায়। আবার করোনার বাড়বাড়ন্তে বন্ধ হয়ে গেছে স্কুলের পঠন-পাঠন। গ্রাম বাংলার পড়ুয়ারা পড়েছেন বিপাকে। এবার তাঁদের পাশে থাকা উদ্যোগ নিয়ে তৈরি হচ্ছে এই টেলিফোনিক ক্লাস। আর আজ থেকেই মিলবে সেই পরিষেবা।