সব জিনিসে জিএসটি থাকলে, ভ্যাকসিনে কেন নয়? বিতর্কিত মন্তব্য দিলীপ ঘোষের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/06/2021   শেষ আপডেট: 04/06/2021 6:23 p.m.
-

কেন্দ্র বিনামূল্যে ভ্যাকসিন পাঠাচ্ছে কিন্তু তা রাজ্যে ব্ল্যাক মার্কেটিং হচ্ছে, দিলীপ ঘোষ

এবার করোনা ভ্যাকসিনে (Corona Vaccine) জিএসটি (GST) বসানোর পক্ষে সরব হলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। যার ফলে নয়া বিতর্কের মুখে দিলীপ ঘোষ। এদিন শ্রীরামপুর সাংগঠনিক জেলার বিজেপি কার্যালয়ে একটি বৈঠক করেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। বৈঠক শেষে করোনা ভ্যাকসিনে জিএসটি প্রসঙ্গে তিনি বলেন, “সব জিনিসের উপরই জিএসটি বসছে। তাহলে ভ্যাকসিনে কেন নয়?”

এরপর সঙ্গেই করোনা মোকাবিলায় রাজ্যের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর অভিযোগ, "কেন্দ্র বিনামূল্যে ভ্যাকসিন পাঠাচ্ছে কিন্তু তা রাজ্যে ব্ল্যাক মার্কেটিং হচ্ছে। ভ্যাকসিন নিয়ে শ্বেতপত্র প্রকাশ করা উচিত রাজ্যের।"

উল্লেখ্য, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহৃত দ্রব্যের থেকে জিএসটি প্রত্যাহারের দাবি বারংবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকালও সাংবাদিক বৈঠকে তিনি বলেন, "ভ্যাকসিন কিনতে প্রচুর টাকা চলে যাচ্ছে। কেন্দ্রের কাছে আমরা ৩ কোটি ভ্যাকসিন চেয়েছি। বাকি ভ্যাকসিন আমাদের কিনতে হচ্ছে। ভ্যাকসিনের উপরেও জিএসটি নিচ্ছে কেন্দ্র।"

সম্প্রতি করোনা ভ্যাকসিন এবং এই চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জামের উপর থেকে কর তুলে নেওয়া হবে কি না, তা নিয়েও আলোচনা হয়েছে GST কাউন্সিলে। তবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। GST কাউন্সিলের পরবর্তী বৈঠক ৮ জুন।