নিয়ন্ত্রণে আসছে না নিউ ব্যারাকপুরের অগ্নিকাণ্ড, রোবট ফায়ার ফাইটার নামাল দমকল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/05/2021   শেষ আপডেট: 27/05/2021 3:26 p.m.
~pexels

গতকাল ভোররাতে নিউ ব্যারাকপুরের একটি গেঞ্জি এবং ওষুধ কারখানা আগুন লেগেছে

করোনা ও যশ সংকটের মাঝেই আজ সকাল থেকে খবরের শিরোনামে রয়েছে নিউ ব্যারাকপুরের (New Barrackpore) অগ্নিকান্ড। সকাল থেকে অগ্নিকাণ্ড শুরু হলেও এখনও নিয়ন্ত্রণে আসেনি আগুন। তাই বাধ্য হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে নামানো হয়েছে রোবট ফায়ার ফাইটার। দমকলের পক্ষে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে ওই কারখানার ভেতরে কমপক্ষে ৪ জন হয়তো আটকে রয়েছে। আগুনের এমন ভয়াবহতা দেখে সন্দেহ হচ্ছে আগামী ২৪ ঘন্টায় হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে পারে। আসলে আজ অর্থাৎ বৃহস্পতিবার ভোররাতে আচমকাই নিউ ব্যারাকপুরের একটি গেঞ্জি কারখানা এবং ওষুধের দোকান থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন স্থানীয়রা। তারা কিছু বুঝে ওঠার আগেই ভয়াবহ আকার ধারণ করে আগুন। গেঞ্জি কারখানা ও ঔষধের কারখানায় দাহ্য বস্তু মজুদ থাকায় হুড়মুড়িয়ে আগুন ছড়িয়ে যায়।

আগুনের খবর পেয়ে তড়িঘড়ি দমকল কর্মীরা ঘটনাস্থলে পৌঁছায় এবং ততক্ষনে স্থানীয়রা আগুন নেভানোর কাজে হাত লাগায়। কিন্তু আগুনের তীব্রতা ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। এই অবস্থায় ঘটনাস্থলে যান দমকলমন্ত্রী সুজিত বসু (Sujit Bosu)। আগুন নেভানোর জন্য প্রথমে দমকলের ১০ টি ইঞ্জিন এবং পরবর্তী সময়ে আরও ৪ টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়। এখনো অব্দি আগুন নিয়ন্ত্রণে আসেনি। অগ্নিকাণ্ডে গোটা বিল্ডিং তপ্ত হয়ে ওঠায় দমকলকর্মীরা তার কাছাকাছি পৌঁছাতে পারছে না। এইজন্যই বর্তমানে নামানো হয়েছে রোবট ফায়ার ফাইটারদের। ওই রোবটগুলি ভেতরে যারা আটকে পড়েছেন তাদের বের করে আনার চেষ্টা করছে।

এই প্রসঙ্গে দমকল মন্ত্রী সুজিত বসু বলেছেন, "অনেক বড় আগুন ধরেছে। পরিস্থিতি আয়ত্তে আনার জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে দমকল কর্মীরা। রোবট নামিয়ে ফায়ার ফাইটিং করা হচ্ছে। পুরো ৫০ হাজার স্কোয়ার ফিট এলাকায় আগুন লেগেছে। রাত থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে দমকল কর্মীরা। কতক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে তা বলা যাচ্ছে না।"