উচ্চমাধ্যমিকে ফেল করে পাশের দাবিতে আন্দোলন, আত্মঘাতী মালদহের ছাত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/06/2022   শেষ আপডেট: 18/06/2022 11:58 p.m.
~pixabay

মানসিক অবসাদের জেরে আত্মহত্যা করেছেন ওই ছাত্রী

উচ্চমাধ্যমিকে (Higher Secondary) অকৃতকার্য পড়ুয়াদের আন্দোলন নিয়ে গত কয়েকদিন ধরেই উত্তাল হয়েছিল বাংলা। ভাইরাল হয়েছিল অকৃতকার্য পড়ুয়াদের কথোপকথন। বিভিন্ন সামাজিক মাধ্যমে উঠেছিল খিল্লির ঝড়। ট্রোল হতে হয়েছিল অনেককেই। ভিউজ পেয়ে নাম করতে, বহু ইউটিউবারের 'কন্টেন্ট'-এর খোরাক হয়েছিলেন তাঁরা।

এবার মালদহে (Malda) উদ্ধার হল উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য এক ছাত্রীর ঝুলন্ত দেহ। বাড়ির ছাদে চিলেকোঠায় উদ্ধার হল মালদহের হবিবপুরের আরএন রায় গার্লস হাইস্কুলের ছাত্রী শম্পা হালদারের দেহ। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে মালদা জুড়েই। উচ্চমাধ্যমিকে ফেল করার পর নিয়মিত প্রথম সারিতে থেকে আন্দোলন করতে দেখা গিয়েছিল শম্পাকে।

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান মানসিক অবসাদের জেরে আত্মহত্যা করেছেন ওই ছাত্রী। শম্পার বাবা এক সংবাদমাধ্যমকে বলেন, "পাস করানোর দাবিতে ওরা বেশ কয়েকদিন আন্দোলন করছিল। প্রথমে ওরা বিডিও অফিস যায়। সেখান থেকে তাঁদের এসআই অফিসে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপরেই পথ অবরোধ করেন বেশ কয়েকজন ছাত্রী। ১-২ নম্বরের জন্য কেন ফেল করা হবে সেই দাবিকে সামনে রেখেই চলে ওদের আন্দোলন। কিন্তু, কিছুতেই কোনও কাজ না হওয়াতেই অবসাদে ভুগছিল। গতকাল থেকে বেশ খানিকটা চুপচাপও ছিল। রান্নাও করছিল। কিন্তু আমরা কিছু বুঝে ওঠার আগেই এই কাজ করে ফেলে।"