খনি এলাকায় ধস, আতঙ্কে ঘরছাড়া আসানসোলের ১৫ পরিবার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/09/2021   শেষ আপডেট: 13/09/2021 3:05 p.m.

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে তৃণমূল কর্মীদের সাথে বচসায় জড়ান আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়িকা অগ্নিমিত্রা পাল

রবিবার রাত্রে আসানসোলের ডামরায় ইসিএলের খনি এলাকায় ধস। যার জেরে আতঙ্কে ঘরছাড়া স্থানীয় প্রায় ১৫ টি পরিবার। সূত্রের খবর, গতকাল রাত সাড়ে ১০ টা নাগাদ ইসিএলের কালীপাহাড়ি খনি সংলগ্ন এলাকায় ধস নামে। ধসের কবলে পড়ে নিমেষেই ফাটল ধরে রাস্তায়। সেখান থেকে ফাটল পৌঁছায় এলাকা সংলগ্ন বাড়িগুলির দেওয়াল, মেঝেতে। ঘটনার জেরে সকাল থেকেই একে একে এলাকা ছাড়তে শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা।

সোমবার সকালে দুর্ঘটনাস্থল পরিদর্শনে যান আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। সেখানে তাঁর সাথে তৃণমূল কর্মীদের বাদানুবাদ শুরু হয়। তৃণমূল কর্মীরা অগ্নিমিত্রাকে গো ব্যাক স্লোগান দেন। এই প্রসঙ্গে আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়িকার দাবী, বামফ্রন্ট আমলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পুনর্বাসনের জন্য টাকা দেওয়া হয়েছিল। তবুও এখনও কেন পুনর্বাসন করা হয়নি? তাঁর অভিযোগ, রাজনীতি করার জন্যই ১১ বছরেও তা কার্যকর করেনি তৃণমূল। একই সাথে তিনি দাবী করেন, এই ঘটনার দায় রাজ্য সরকারকেই নিতে হবে। তবে এর প্রত্যুত্তরে তৃণমূলের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

ঘটনার পরিপ্রেক্ষিতে আসানসোলের প্রাক্তন মেয়র এবং ওই ওয়ার্ডেরই বিদায়ী কাউন্সিলর জিতেন্দ্র তিওয়ারির বক্তব্য, খনি থেকে কয়লা তোলা হলেও তা বালি দিয়ে ভরাট করছে না ইসিএল। সেই কারনে প্রায় ধস নামছে ওই এলাকায়। যদিও এবিষয়ে ইসিএল কর্তৃপক্ষের থেকে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।