‘দুর্নীতির প্রশ্নের উত্তর রাজ্য দেয় না’, আম্বেদকর মূর্তিতে মাল্যদান করতে গিয়ে ফের সরব ধনখড়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/01/2022   শেষ আপডেট: 25/01/2022 5:56 p.m.
https://twitter.com/jdhankhar1

রাজ্যপালের মন্তব্যের বিরোধিতায় সমস্ত রাজনৈতিক দল, মন্তব্যকে সমর্থন শুভেন্দুর

মঙ্গলবার বিধানসভায় সংবিধান প্রণেতা বি আর আম্বেদকরের (BR Ambedkar) মূর্তিতে মাল্যদান করতে গিয়ে ফের রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। তাঁর অভিযোগ, আর্থিক দুর্নীতি নিয়ে প্রশ্ন করলে রাজ্যের তরফ থেকে উত্তর পাওয়া যায় না। বিধানসভায় তাঁর অভিযোগের পরেই ফের সরগরম রাজনৈতিক মহল।

এদিন বিধানসভায় রাজ্যপাল বলেন, “আমার বিরুদ্ধে অভিযোগ করা হয়, আমি সরকারের সঙ্গে সহযোগিতা করি না। কিন্তু আমি যখনই কোনও বিষয় নিয়ে জানতে চেয়েছি তখন সদুত্তর পাইনি”। সেই সাথে তিনি বলেন, “যখনই দুর্নীতির বিষয়ে প্রশ্ন করেছি, তখন কোনও উত্তর দেওয়া হয়নি। বিশ্ব বানিজ্য সম্মেলন নিয়ে আমার কিছু প্রশ্ন ছিল। সেই প্রশ্নেরও জবাব এখনও পাইনি। হাওড়া ও বালি পুরসভা আলাদা করা নিয়ে বিধানসভায় যে বিল পাশ হয়েছিল তা নিয়েও আমার কিছু প্রশ্ন ছিল। তার উত্তরও এখনও আমাকে দেওয়া হয়নি”।

সেই সাথে রাজ্যপালের আরও অভিযোগ, “রাজ্যপাল হিসাবে জানতে চেয়েছিলাম, মা ক্যান্টিনে কত টাকা খরচ? কোনও উত্তর পাইনি। আমার কি প্রশ্ন করারও অধিকার নেই?” রাজ্যের পাশাপাশি আমলাদের বিরুদ্ধেও ক্ষোভপ্রকাশ করেন ধনখড়। বলেন, “শীর্ষ আধিকারিককে বৈঠকে ডাকলেও তিনি সেই বৈঠকে আসেন না। রাজ্যের আধিকারিকরা সংবিধান মেনে কাজ করুন। রাজ্য সরকারি আধিকারিকেরা সাংবিধানিক মর্যাদা ভুলে গেছেন। রাজ্যের আমলারা পক্ষপাতদুষ্ট। রাজভবন কি করতে পারে, জানা নেই সরকারি অফিসারদের”। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়কে (Biman Banerjee) উদ্দেশ্য করেও অভিযোগ আনতে দেখা যায় এদিন রাজ্যপালকে।

তবে রাজ্যপালের এহেন মন্তব্যের পর নিন্দার ঝড় বয়েছে বিজেপি (BJP) ব্যতীত সকল রাজনৈতিক শিবিরে। তাঁর মন্তব্যের নিন্দা করেছেন সিপিএম (CPIM) নেতা অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya), সুজন চক্রবর্তী (Sujan Chakraborty), প্রদেশ কংগ্রেস (Congress) সভাপতি অধীররঞ্জন চৌধুরী (Adhir Chowdhury)। রাজ্যপালের আরও সংযম রাখা উচিত বলে মন্তব্য করেছেন অধীর চৌধুরী। যদিও বিজেপি নেতা তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) রাজ্যপালের বক্তব্যকে ‘পূর্ণ সমর্থনযোগ্য’ বলে দাবী করেছেন।