করোনার চিকিৎসা সামগ্রী থেকে প্রত্যাহার হোক GST, প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/05/2021   শেষ আপডেট: 09/05/2021 1:12 p.m.
মোদী মমতা twitter@narendramodi

তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পর, প্রধানমন্ত্রীর কাছে দেশের কোভিড পরিস্থিতি নিয়ে এটি চতুর্থ চিঠি

করোনার (COVID-19) ত্রাসে গোটা দেশ। সংকটজনক পরিস্থিতি গোটা ভারতে (India)। বহু জায়গাতেই ব্যাহত চিকিৎসা ব্যবস্থা। অক্সিজেন, বেড, ওষুধ সবেতেই রয়ে যাচ্ছে ঘাটতি। তার উপর চড়া দাম, শুরু হয়েছে কালোবাজারি। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীকে (Narendra Modi, PM) চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee, CM)। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পর, প্রধানমন্ত্রীর কাছে দেশের কোভিড পরিস্থিতি নিয়ে এটি চতুর্থ চিঠি। এবারে তাঁর দাবি, সংকটজনক পরিস্থতিতে করোনা চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর উপর থেকে জিএসটি পুরোপুরি ভাবে প্রত্যাহার করা হোক।

মুখ্যমন্ত্রীর আরও দাবি, "গোটা দেশের মতো রাজ্যেও সংক্রমণ হঠাৎ বেড়ে যাওয়ায় অভূতপূর্ব সংকট তৈরি হয়েছে। আমরা সকলেই নিজেদের মতো করে চেষ্টা করছি এই পরিস্থিতি মোকাবিলার। ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর সরবরাহ যাতে বজায় থাকে তা নিশ্চিত করতে বিভিন্ন উৎসকে কাজে লাগানো হচ্ছে। যে সমস্ত চিকিৎসা সামগ্রী বিদেশ থেকে আমদানি করা হচ্ছে, সেগুলি থেকে আমদানি শুল্কও প্রত্যাহার করা হোক।"

মুখ্যমন্ত্রীর আরও দাবি, সরকারের পাশাপাশি বহু বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, এজেন্সি এবং বহু ব্যক্তিও চিকিৎসা সামগ্রী কেনার ব্যাপারে বা সরবরাহ করার ব্যাপারে সরকারকে সাহায্য করছে। জিএসটির দর নির্ধারণের বিষয়টি যেহেতু কেন্দ্রের অধীনে তাই আমার অনুরোধ থাকবে, এই জীবনদায়ী ওষুধ এবং চিকিৎসা সামগ্রীগুলি থেকে জিএসটি, আমদানি শুল্ক এবং অন্যান্য কর প্রত্যাহার করা হোক।

উল্লেখ্য, রাজ্যে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। উদ্বেগ বাড়িয়ে কমছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪৩৬জন, মৃত্যু হয়েছে ১২৭ জনের। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৮ হাজার ২৪৩ জন। রাজ্যে বর্তমানে সুস্থতার হার ৮৫.৮৯ শতাংশ।