Swasthya Sathi: বিমা সংস্থাগুলির গুরুত্ব হ্রাস, এবার থেকে সরাসরি টাকা মেটাবে সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/07/2022   শেষ আপডেট: 13/07/2022 9:25 a.m.
স্বাস্থ্য সাথী কার্ড Twitter @aitcofficial

সরকারের এমন সিদ্ধান্ত অনেকটাই 'সোনার পাথর বাটি'-র মতো, অভিমত ওয়াকিবহাল মহলের

স্বাস্থ্যসাথী প্রকল্প থেকে কি এবার বিমা সংস্থাগুলিকে বাদ দিতে চলেছে সরকার? সূত্র মারফত তেমনটাই খবর। রাজ্য সরকার পাকাপাকিভাবে বিমা সংস্থাগুলিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবার থেকে চিৎকিসা সংক্রান্ত যাবতীয় খরচ এবং বকেয়া খরচ রাজ্য সরকার সরাসরি মিটিয়ে দেবে। সরকারের উদ্দেশ্য, বিমা সংস্থার অধিকার খর্ব করলে সহজেই সরকারের কাছ থেকে বকেয়া টাকা পাবে হাসপাতালগুলি। স্বাস্থ্যসাথী প্রকল্পে 'উদার মনোভাব' দেখাতে চাইছে সরকার।

এতদিন বেসরকারি হাসপাতালগুলি অভিযোগ করে আসছিল স্বাস্থ্যসাথী প্রকল্পের বকেয়া টাকা সরকার মিটিয়ে দিচ্ছে না। প্রকৃতপক্ষে বিমা সংস্থাগুলির গড়িমসি এই পরিস্থিতির জন্য দায়ী, এমন কথাও বলতে শোনা গিয়েছে। এবার থেকে বিমা সংস্থার মাধ্যমে টাকা নয়, সরাসরি টাকা দিতে চাইছে রাজ্য সরকার। সরকারের স্পষ্ট দাবি, রাজ্য সরকার সরাসরি টাকা মেটাবে। এই প্রকল্প নিয়ে বিমা সংস্থাগুলির গড়িমসি আর সহ্য করবে না রাজ্য সরকার।

সরকারের এমন সিদ্ধান্তে বেসরকারি হাসপাতালগুলির মনোভাবের তেমন কোন বদল ঘটবে না, দাবি এমনটাই। বর্তমানে রাজ্য সরকার একসঙ্গে অনেকগুলি প্রকল্প চালাচ্ছে। কয়েকটি প্রকল্পের খরচ সামলানো দায় হয়ে পড়েছে, দাবি ওয়াকিবহাল মহলের। ঋণের পর ঋণ নিয়ে কাজ চলছে ঠিকই, এর পরিণাম নিয়ে চিন্তিত অনেকেই। অন্যান্য প্রকল্পের মতোই স্বাস্থ্যসাথী প্রকল্পে যাতে কোন সমস্যা না হয়, সেদিকে কড়া নজর রাখছে সরকার।

একাংশ বলছেন, স্বাস্থ্যসাথী প্রকল্পে চিকিৎসার খরচ বাড়ানো প্রয়োজন। সরকারি হাসপাতাল এই ব্যাপারে নিশ্চিত হতে পারেনি, সেখানে বেসরকারি হাসপাতালের অবস্থা তথৈবচ। স্বাস্থ্যসাথী নিয়ে দুয়ারে প্রকল্পে ভুরি ভুরি অভিযোগ জমা পড়েছে। একটা বড় অংশ বিমা সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগ করেছে। তারা বকেয়া টাকা মিটিয়ে ক্ষেত্রে গড়িমসি করছে। সব মিলিয়ে স্বাস্থ্যসাথী থেকে বিমা সংস্থাগুলির নিয়ন্ত্রণ তুলে দিতে চাইছে রাজ্য সরকার।