ফের রাজ্যপাল-বিধানসভার অধ্যক্ষ সংঘাত, জরুরি অবস্থার সাথে তুলনা টানলেন ধনখড়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/12/2021   শেষ আপডেট: 26/12/2021 4:10 p.m.
https://twitter.com/jdhankhar1

বিধানভার অধ্যক্ষ নিজের দায়িত্ব এবং অধিকার সম্পর্কে সচেতন নন : জগদীপ ধনখড়

বেশ কিছুদিন ধরেই বাংলার রাজ্যপাল (Governor) এবং বিধানসভার অধ্যক্ষের (speaker) মধ্যে একাধিক বিষয় নিয়ে মতভেদের সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া গিয়েছে। একে অপরের দিকে নিক্ষেপ করেছেন বাক্যবাণও। তবে রাজ্যপালের সাম্প্রতিকতম মন্তব্যে সেই সংঘাত আরও প্রবল হওয়ার সম্ভাবনা। বাগডোগরা বিমানবন্দরে নেমেই জনসমক্ষে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের (Biman Banerjee) সমালোচনা করে রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) জানালেন, ‘বিধাসভায় ভাষণ দেওয়ার সময় তার জরুরি অবস্থার কথা মনে পরে যায়’।

কিন্তু কেন এমন বললেন রাজ্যপাল? তাঁর বক্তব্য, বিধানসভায় যে দু’বারই তিনি ভাষণ দিতে যান, প্রত্যেকবারেই তাঁর ভাষণ ব্ল্যাকআউট (blackout) করা হয়। রবিবার এ নিয়ে বিমান বন্দ্যোপাধ্যায়ের দিয়ে সরাসরি অভিযোগের আঙুল তুলে রাজ্যপাল বলেন, “বিধানভার অধ্যক্ষ নিজের দায়িত্ব এবং অধিকার সম্পর্কে সচেতন নন। আমি দু’বার বিধানসভায় গিয়ে ভাষণ দিয়েছি। দু’বারই আমার জরুরি অবস্থার কথা মনে পড়েছে। কারন দু’ বারই আমার ভাষণ ব্ল্যাকআউট করা হয়। প্রথমবার বিধানসভা ঘুরে তথ্য সংগ্রহ করতে গিয়ে দেখেছিলাম দরজায় তালা ঝুলছে। বিধানসভার অধ্যক্ষের কাছে যত তথ্য চেয়েছিলাম, আজ পর্যন্ত তা পাইনি। অধ্যক্ষের এমন কার্যকলাপ মেনে নেওয়া যায় না”।

তবে রাজ্যপালের এমন অভিযোগের পর হাত-পা গুটিয়ে বসে থাকেনি শাসক শিবিরও। তৃণমূল (TMC) সাংসদ (MP) সৌগত রায় রাজ্যপালের মন্তব্যের পাল্টা বলেছেন, “বিমান বন্দ্যোপাধ্যায় বিধানসভার নির্বাচিত সদস্য। তাঁর প্রতি এই অপমানজনক ভাষা ব্যবহার করা যায় না। রাজ্যপালের সেটাও জানা নেই”। রাজ্যপাল নিজের সীমা লঙ্ঘন করছেন বলেও আক্রমণ শানান বর্ষীয়ান তৃণমূল নেতা।