ঘাটাল মাস্টার প্ল্যান : সমস্ত টানাপোড়েনের পর টাকা দিতে রাজি কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/04/2022   শেষ আপডেট: 23/04/2022 8:40 p.m.
-

প্রকল্পটি বাস্তবায়িত করতে মোট খরচ ১২৮০ কোটি টাকা

অবশেষে বাস্তবায়নের পথে ঘাটাল মাস্টার প্ল্যান (Ghatal Master Plan)। সমস্ত টানাপোড়েনের পর রাজ্যের দাবি মেনে এই প্রকল্পের মোট বরাদ্দ অর্থের ৬০ শতাংশ দিতে রাজি হল কেন্দ্র। শনিবার এমনটাই জানিয়েছেন রাজ্যের সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র।বলাবাহুল্য, এ খবর শুধুমাত্র দেব (Dev) কিংবা মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য খুশির নয়, বরং ঘাটালেও সন্ধ্যে থেকে আজ খুশির রব।

এদিন রাজ্যের সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র জানিয়েছেন, "অনেকদিন ধরেই আমরা কেন্দ্রের কাছে ৬০ শতাংশ টাকার দাবি জানিয়ে আসছিলাম। অবশেষে কেন্দ্র রাজি হয়েছে। তবে যতক্ষণ না অর্থ বরাদ্দ হচ্ছে, ততক্ষণ বলা মুশকিল কবে থেকে এই প্রকল্প শুরু হবে। প্রকল্পটি বাস্তবায়িত করতে মোট খরচ ১২৮০ কোটি টাকা। ইতিমধ্যে রাজ্য ৫০০ কোটি টাকা খরচ করে ফেলেছে।"

বলাবাহুল্য, গত কয়েক দশক ধরেই ঘাটালের বন্যা রাজ্য প্রশাসনের মাথাব্যথার কারণ। প্রতিবছর বর্ষায় বানভাসী হয় পশ্চিম মেদিনীপুরের অধিকাংশ ব্লক। গতবছর বন্যার সময়েও এলাকা পরিদর্শনে গিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী ও সাংসদ দেব। কাজেই বলা যায়, এই প্রকল্প বাস্তবায়িত হলে বন্যার হাত থেকে রক্ষা পাবে পশ্চিম মেদিনীপুর (West Medinipore)।