ফ্রি'তে ভ্যাকসিন দেবে কেন্দ্র, রাজ্যের তরফে বাতিল ভ্যাকসিনের বরাত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2021   শেষ আপডেট: 16/06/2021 9:09 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় facebook.com/MamataBanerjeeOfficial

খবর, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রায় ২২ লক্ষ ভ্যাকসিনের বরাত বাতিল করল রাজ্য

কোভিড যুদ্ধে রাজ্যের সকল বাসিন্দাকে দ্রুত টিকা দিতে চেয়ে কোভিড ভ্যাকসিন (COVID-19 Vaccine) কিনেছিল রাজ্য। এমনকি ৫ কোটি টিকা কেনার কথা ছিল। আর সেই মতো টিকা উৎপাদক সংস্থাগুলিকে অগ্রিম টাকাও দিয়েছিল রাজ্য (West Bengal)। কিন্তু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণে জানিয়েছেন, বিনামূল্যে টিকা দেবে। তাহলে কেন রাজ্যের টাকা খরচ করে ভ্যাকসিন কিনবে রাজ্যে? এর ফলে ভ্যাকসিন উৎপাদক সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে অগ্রিম টাকা ফেরত চেয়ে সংস্থাগুলিকে চিঠি দিল নবান্ন।

খবর, ১৮-৪৪ বছর বয়সিদের টিকা দেওয়ার জন্য পাঁচ কোটি টিকা কেনার চুক্তিতে ছিল নবান্ন। টিকা পিছু গড়ে দাম পড়ছিল ৫০০ টাকা। সেই টিকা কিনতে উৎপাদক সংস্থাগুলিকে ধাপে ধাপে টাকা মেটাচ্ছিল রাজ্য। শেষ ধাপে প্রায় ১৭০ কোটি টাকা অগ্রিম দেওয়া হয়েছে বলে খবর।

নবান্ন সূত্রে খবর, এই টাকা ফেরত চেয়ে উৎপাদক সংস্থাকে চিঠি দিয়েছে রাজ্য। তবে সেই চিঠির জবাব এখনও মেলেনি। ফলে কবে সেই টাকা মিলবে তা এখনও স্পষ্ট নয়। স্বাস্থ্যভবন সূত্রে খবর, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রায় ২২ লক্ষ ভ্যাকসিনের বরাত বাতিল করল রাজ্য। অগ্রিম বাবদ দেওয়া প্রায় ৭০ হাজার কোটি টাকা ফেরত চাইল রাজ্য সরকার।