অবশেষে নন্দীগ্রাম ও সিঙ্গুর নিয়ে নীরবতা ভাঙলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

রাজকুমার গিরি
প্রকাশিত: 29/03/2021   শেষ আপডেট: 29/03/2021 10:38 p.m.
বুদ্ধদেব ভট্টাচার্য By Planning Commission (GODL-India), GODL-India, https://commons.wikimedia.org/w/index.php?curid=71569846

"নন্দীগ্রাম ও সিঙ্গুরে এখন শ্মশানের নীরবতা" - বুদ্ধদেব ভট্টাচার্য

অবশেষে সিঙ্গুর - নন্দীগ্রাম বিষয়ে নীরবতা ভাঙলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তৎকালীন পুলিশ মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। সোমবার এক বিবৃতি মারফত স্পষ্ট জানিয়েছেন তৎকালীন ঘৃণ্য চক্রান্তের কথা। প্রায় দেড় দশক আগে নন্দীগ্রাম এবং সিঙ্গুরের জমিরক্ষা কমিটির আন্দোলনের আড়ালে 'কুটিল চিত্রনাট্যের' অভিযোগ তুললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

গতকাল ১৪ বছর আগের ঘটনা নিয়ে বাংলার রাজনীতিতে কার্যত বিস্ফোরণ ঘটিয়েছিলেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই পাম অ্যাভিনিউর বাড়িতে শুয়ে থাকা প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য নীরবতা ভাঙলেন। যেন সঘোষে উচ্চারণ করলেন, "সে সময়ের কুটিল চিত্রনাট্যের চক্রান্তকারীরা আজ দুভাগে বিভক্ত হয়ে পরস্পরের বিরুদ্ধে কাদা ছোঁড়াছুড়ি করছে।"

উল্লেখ্য, প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন পশ্চিমবঙ্গ আজ সব ক্ষেত্রেই পিছিয়ে পড়েছে। শিক্ষা স্বাস্থ্য কর্মসংস্থান সব ক্ষেত্রেই অনেক দূর পেছনে চলে গেছে। এর কারণ হিসেবে বলেছেন, "একদিকে তৃণমূল কংগ্রেসের স্বৈরতান্ত্রিক দাপাদাপি অন্যদিকে বিজেপির বৃহৎ পুঁজির স্বার্থে সর্বনাশা আর্থিক নীতি..."

-

বর্তমান মুখ্যমন্ত্রী এসব জানলেন কীভাবে, এতদিনে তার কোন ব্যবস্থা নেননি কেন - এসব প্রশ্ন তুলেছেন রাজনৈতিক পর্যবেক্ষক একাংশ। বাম নেতৃত্ব এই বিষয় নিয়ে সোচ্চার হয়ে উঠেছেন। বাম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, "আমরা তো বলেইছিলাম নন্দীগ্রাম একটা ষড়যন্ত্র। সেদিন বুদ্ধদার পাঞ্জাবিতে রক্তের দাগ দিয়েছিল এই মমতা। আজ এমন গাড্ডায় ফেঁসেছে যে হড়হড় করে সব বলে ফেলেছে।"