আর্থিক দিক থেকে ভারতের কৃষকদের মধ্যে এক নম্বরে হল পশ্চিমবঙ্গ : ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/07/2022   শেষ আপডেট: 16/07/2022 6:36 p.m.

কৃষিক্ষেত্রে বিভিন্ন স্কিম দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের পাশে দাঁড়িয়েছেন, ফিরহাদ হাকিম

কৃষকদের পাশে থেকে একাধিকবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিছুদিন আগেই কৃষক বন্ধু প্রকল্পের আওতায় ৮৯ লাখ কৃষককে রাজ্যের তরফে আর্থিক সহযোগিতার কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের সাহায্যে মূলত চাষের জন্য আর্থিক সাহায্য পান কৃষকরা।

এই ইস্যুতেই কথা উঠতেই গোটা দেশের কৃষকদের পরিস্থিতির সঙ্গে বাংলার কৃষকদের তুলনা করে ফিরহাদ হাকিম (Firhad Hakim) বললেন, "মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার বলেছেন, যেভাবে সারা ভারতে কৃষক বঞ্চনা হচ্ছে, সেখানে কৃষিক্ষেত্রে বিভিন্ন স্কিম দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের পাশে দাঁড়িয়েছেন।"

তাঁর কথায়, "করোনা পরিস্থিতিতেও যখন রোজগার কমেছে ভারতের সব জায়গায়, তখন পশ্চিমবঙ্গে রোজগার বেড়েছে। এর প্রধান কারণ, কৃষিক্ষেত্রের পাশে দাঁড়িয়েছে রাজ্যে সরকার। করোনাকালেও তাই কৃষিজাত উৎপাদন বেড়েছে রাজ্যে। আর্থিক দিক থেকে ভারতের কৃষকদের মধ্যে এক নম্বরে হল পশ্চিমবঙ্গ।"

উল্লেখ্য, রাজ্যে চাষের মরশুম মূলত দু’টি (রবি শস্য এবং খারিফ শস্য)। এই দুই মরশুমে চাষের আগে কৃষক বন্ধু প্রকল্পের আওতায় ৮৯ লাখ কৃষক আর্থিক সহায়তা পান। যেই কৃষকদের জমির পরিমাণ এক একর কিংবা তার বেশি, তাঁরা ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পেয়ে থাকেন। এমনকি যে কৃষকদের খুব সামান্য কৃষি জমি, তাঁরাও চার হাজার টাকা পান।