পরীক্ষা না নেওয়া বোর্ডের ব্যর্থতা, নতুন করে নিতে হবে TET পরীক্ষা, রায় সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/07/2021   শেষ আপডেট: 05/07/2021 7:35 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

আগামী বছর ৩১ মার্চের মধ্যে পরীক্ষা নিতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে, সাফ বক্তব্য সুপ্রিম কোর্টের

শিক্ষক নিয়োগ মামলায় ফের ধাক্কা খেল রাজ্য-সরকার। এবার নতুন করে টিচার এলিজিবিলিটি টেস্ট (TET) পরীক্ষা নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সোমবার মামলার শুনানিতে নতুন করে পরীক্ষা নেওয়ার এমনই নজিরবিহীন নির্দেশ দিল শীর্ষ আদালত। খবর, রাজ্যে D.Led উত্তীর্ণরা, যাঁরা ২০১৭ সালের TET পরীক্ষায় বসতে পারেননি, তাঁদের জন্যই নতুন করে TET পরীক্ষা নিতে হবে বলে এদিন জানায় বিচারপতি আব্দুর নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ। শুনানিতে আরও রায় দেওয়া হয়েছে, আগামী বছর ৩১ মার্চের মধ্যে পরীক্ষা নিতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে।

মামলাকারীদের বক্তব্য, ২০১৫ সালের পর থেকে থেকে এই রাজ্যে কোনও টেট পরীক্ষা হয়নি। এনসিটিই গাইডলাইন অনুযায়ী ন্যূনতম বছরে একবার পরীক্ষা নিতে হবে। TET ২০১৭ নেওয়ার নোটিফিকেশন হয়েছিল ২০১৭ সালে। ফর্ম ফিলাপের প্রক্রিয়াও শেষ হয়ে যায় তখনই। কিন্তু পরীক্ষা নেওয়া হয় ২০২১ সালের জানুয়ারি মাসে। মাঝে কোনও পরীক্ষা হয়নি। পরীক্ষা না নেওয়াটা বোর্ডেরই ব্যর্থতা। তাই এতে পরীক্ষার্থীদের দোষ দেওয়ার প্রশ্ন ওঠে না। কাজেই এই ৪ বছরে যাঁদের প্রশিক্ষণ হয়েছিল, তাঁদেরও পরীক্ষায় বসতে দেওয়া হোক।

এই অভিযোগ খতিয়ে দেখেই আগামী বছর ৩১ মার্চের মধ্যে পরীক্ষা নিতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে, সাফ বক্তব্য সুপ্রিম কোর্টের।