বিজেপির উত্তরপ্রদেশ, আপের পাঞ্জাব ও গোয়াতে হাড্ডাহাড্ডি লড়াই, প্রকাশ পেল বুথ ফেরত সমীক্ষার ফলাফল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/03/2022   শেষ আপডেট: 08/03/2022 8:45 a.m.
https://twitter.com/BagpatDm

গত সোমবার কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের বুথ ফেরত সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে

বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে বর্তমানে দেশজুড়ে রাজনৈতিক তরজা সর্বদায় খবরের শিরোনামে থাকছে। উত্তরপ্রদেশ, পাঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড এবং মণিপুরে নির্বাচন হয়েছে। এবার পালা বুথ ফেরত সমীক্ষা পূর্বাভাসের। কে জিতবে বা কত আসন পাবে সেই নিয়ে বিস্তর জল্পনা-কল্পনা চলছে রাজনৈতিক মহলে। বিশেষ করে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন এখন সব মিডিয়া চ্যানেলের হেডলাইনেই রয়েছে। গত সোমবার বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত অনুযায়ী চলতি বছর মোট ভোট এবং আসন সংখ্যা বাড়তে পারে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি জোটের। তবে সংখ্যা কিছু বৃদ্ধি পেলেও এখনই যোগীরাজ্যে যোগী পতনের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। আবারও হয়তো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরবেন যোগী আদিত্যনাথ।

বুথ ফেরত সমীক্ষা করে এবিপি নিউজ সি ভোটার ইঙ্গিত দিয়েছে যে এবারের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ৪০৩ আসনের মধ্যে বিজেপি এবং তার সহযোগীরা মিলে ২২৮-২৪৪ আসন জিততে পারে। অন্যদিকে এসপির নেতৃত্বের জোট ১৩২-১৮৮ টি, বিএসপি ১৩-২১, কংগ্রেস ৪-৮ ও নির্দল এবং অন্যান্যরা ২-৬ টি আসন জিততে পারে। আসলে কৃষক আন্দোলনের কারণে পশ্চিম উত্তরপ্রদেশের বেশ কিছু অঞ্চলে পদ্ম শিবিরকে পিছনে ফেলে এগিয়ে যেতে পারে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি জোট। জানিয়ে রাখা ভাল, ২০১৭ সালে বিজেপির দখলে ছিল ৩১২ টি আসন। অন্যদিকে অখিলেশ যাদবের ঝুলিতে ছিল ৪৭ টি আসন। এবারের বুথ ফেরত সমীক্ষায় কার্যত অখিলেশের আসন জেতার সম্ভাবনাকে দ্বিগুণ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

অন্যদিকে, পাঞ্জাবের রাজনৈতিক ইতিহাসে বড় পরিবর্তন হতে পারে বলে সম্ভাবনা দিচ্ছে বুথ ফেরত সমীক্ষা। ২০১৭ সালে পাঞ্জাবে প্রথমবার শিরোমনি অকালি দলকে পিছনে ফেলে প্রধান বিরোধী দল হয়ে উঠেছিল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। এবার বুথ ফেরত সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে যে পাঞ্জাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে রাজ করতে পারেন অরবিন্দ কেজরিওয়াল। এবিপি নিউজ সি ভোটার বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী পাঞ্জাবের ১১৭ বিধানসভা আসন আপের ঝুলিতে আসতে পারে ৫১-৬১ টি আসন, কংগ্রেসের ২২-২৮ টি, শিরোমনি অকালি ২০-২৮ টি। অন্যদিকে মনে করা হচ্ছে বিজেপির ঝুলিতে ৭-১৩ টি এবং নির্দল ১-৫ টি আসন পেতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের নির্বাচন রাজনীতির ইতিহাস বলে বুথ ফেরত সমীক্ষা পূর্বাভাস সবসময় বাস্তবের সাথে মিল খায় না। অনেক সময় দেখা গেছে পূর্বাভাস এবং নির্বাচনের ফলাফল সম্পূর্ণ আলাদা। তবে মাঝে মাঝে ভোটের প্রকৃত ফলের সাথে বুথ ফেরত সমীক্ষা মিলে যাওয়ার উদাহরণও রয়েছে অনেক। এবার নির্বাচনের ফলাফল বেরোলে বুথ ফেরত সমীক্ষা কতটা যথাযথ, তা যাচাই করা যাবে।