উপসর্গ থাকলেও একরত্তিদের আসছে নেগেটিভ করোনা রিপোর্ট, উদ্বেগে রাজ্যের চিকিৎসকরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/07/2021   শেষ আপডেট: 17/07/2021 4:10 p.m.

বাচ্চার যদি ৩-৪ দিন ধরে জ্বর বা ডায়রিয়ার উপসর্গ দেখা যায় তাহলে তার করোনা রিপোর্ট করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা

রাজ্যের শিশুদের করোনার (Corona) সমস্ত উপসর্গ ও অত্যাধিক জ্বর থাকলেও রিপোর্ট নেগেটিভ (Negetive Report) আসছে অনেক ক্ষেত্রেই। কাগজে নেগেটিভ লেখা থাকলেও তা সত্যি নয়। এই অদ্ভুত ঘটনার কথা জানিয়েছেন কোভিড মনিটরিং টিমের সদ্যসরা। তবে এমন কেন হচ্ছে তার ব্যাখ্যা দিয়েছেন কিছু চিকিৎসক। তাঁদের মতে, "বাচ্চাদের ক্ষেত্রে আরটি পিসিয়ার টেস্টের প্রক্রিয়া বেশ জটিল। ওই সরু কাঠি বা রেসপিরেটরি মেটেরিয়াল একবার নাকের ফুটো ও অন্যবার গলা দিয়ে ঢুকিয়ে নমুনা সংগ্রহ করতে হয়। কিন্তু ছোট বাচ্চারা স্থিরভাবে বসতে চায় না। তাই তাদের টেস্ট করার ঝক্কি অনেক বেশি। এরফলে অনেক সময় পর্যাপ্ত নমুনা সংগ্রহ করা যায় না, যার ফলে টেস্ট করলেও রিপোর্ট নেগেটিভ আসে।" তবে রিপোর্ট নেগেটিভ এলেও করোনার উপসর্গ দেখা গেলে ৪৮ ঘন্টা বাদে পুনরায় টেস্ট করার পরামর্শ দিয়েছেন অনেক চিকিৎসকরাই। এছাড়াও তারা জানিয়েছেন, "২ বছরের কম বয়সের বাচ্চা প্রতি মিনিটে ৬০ বারের বেশি শ্বাস-প্রশ্বাস নিলে বা ৫ বছরের ওপর শিশু মিনিটে ৩০ বারের বেশি শ্বাস-প্রশ্বাস নিলে আগে থাকতেই সাবধান হতে হবে।"

অন্যদিকে দেশজুড়ে করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব কিছুটা কমলেও চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার তৃতীয় ঢেউ। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই সংক্রমনের প্রভাব সবচেয়ে বেশি পড়বে শিশুদের মধ্যে। আসলে খুদেদের এখনো টিকাকরণ না হওয়ার জন্য আশঙ্কায় রয়েছেন অভিভাবকরা। এই অবস্থায় করোনা সংক্রামিত হলেও রিপোর্ট নেগেটিভ আসায় আরও চিন্তা বৃদ্ধি পাচ্ছে অভিভাবকদের। এই প্রসঙ্গে ড: বি সি রায় পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিকসের শিশু শল্য বিভাগের চিকিৎসক ড: সুজয় পাল এক সংবাদমাধ্যমকে বলেছেন, "অনেক সময় দেখা যাচ্ছে একটি বাচ্চার মধ্যে করোনার সমস্ত লক্ষণ আছে। কিন্তু তার রিপোর্ট নেগেটিভ আসছে। আদতে এটি ফলস নেগেটিভ। কোন বাচ্চার যদি ৩-৪ দিন ধরে জ্বর থাকে বা ডায়রিয়ার উপসর্গ থাকে, তাহলে তাকে বাড়িতে রাখবেন না। উপসর্গ দেখা দেওয়ার ৫-৭ দিনের মধ্যে টেস্ট করান। রিপোর্ট নেগেটিভ এলে ৪৮ ঘন্টা বাদে আরেকবার করান।"

এছাড়াও তৃতীয় ঢেউ যেহেতু শিশুদের জন্য ভয়ঙ্কর হতে চলেছে তাই অনেকেই প্রশ্ন করছেন যে বাচ্চাদের কি মাস্ক পরা উচিত? এর উত্তরে চিকিৎসকরা জানিয়েছেন, "২ বছর হলেই মাস্ক পরা বাধ্যতামূলক করা উচিত। কিন্তু WHO জানিয়েছে ৬ বছর হলে মাস্ক পরা বাধ্যতামূলক। সদ্যোজাতদের মাস্ক পরা উচিত নয়। ২ বছরের বেশি বয়সের কেউ মাস্ক পরলে কোনো অসুবিধা হবে না।"