'বঙ্গভঙ্গ' প্রসঙ্গে দ্বিধা-বিভক্ত রাজ্য গেরুয়া শিবির, দলের অবস্থান স্পষ্ট করলেন দিলীপ ঘোষ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/06/2021   শেষ আপডেট: 26/06/2021 4:33 p.m.
-

বঙ্গভঙ্গ ইস্যুর মাঝে উত্তরবঙ্গের ৩ বিজেপি বিধায়ক দল ছেড়ে তৃণমূলে যোগদান করতে পারেন

একুশে বাংলা বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election) রাজ্য গেরুয়া শিবির তৃণমূল কংগ্রেসের (TMC) কাছে বিরাট ব্যবধানে পরাজিত হয়। তারপর থেকেই একপ্রকার কোণঠাসা হয়ে গিয়েছিল বিজেপি (BJP)। কিন্তু অতি সম্প্রতি উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবিতে গলায় সুর তুলেছিলেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা (John Barla)। তবে তার এই মন্তব্যের ভিত্তিতে বর্তমানে দ্বিধা-বিভক্ত গোটা গেরুয়া শিবির। অনেক বিজেপি নেতৃত্ব এই বঙ্গভঙ্গের প্ররোচনাকে মেনে নেননি। এর ফলে বিজেপির এই ভরাডুবি সময়ে উত্তরবঙ্গ গেরুয়া সংগঠনে বড় ভাঙ্গনের সম্ভাবনা দেখা দিয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, উত্তরবঙ্গ থেকে অন্তত ৩ জন বিধায়ক ঘাসফুল শিবিরে যোগদান করতে চাইছেন। তবে তাঁরা কারা সেই নিয়ে চাপা উত্তেজনা চলছে গেরুয়া শিবিরে। বলে রাখা ভালো, কিছুদিন আগেই আলিপুরদুয়ারের বিজেপি জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা গেরুয়া ছেড়ে সবুজে প্রবেশ করে উত্তরবঙ্গ বিজেপির মেরুদন্ড ভেঙে দিয়েছে।

"বঙ্গভঙ্গ" করা হবে এই অভিযোগ নিয়ে ইতিমধ্যেই একাধিক বিজেপি সাংসদ, বিধায়কদের বিরুদ্ধে থানায় অভিযোগ জানিয়েছে তৃণমূল কংগ্রেস। এই পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই উত্তরবঙ্গে পৌঁছেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তিনি সেখানে তিন দিন থাকবেন বলে জানিয়েছেন এবং উত্তরবঙ্গ থেকেই আজ অর্থাৎ শনিবার দিলীপ ঘোষ বঙ্গভঙ্গ প্রসঙ্গে দলের অবস্থান স্পষ্ট করেছেন। আজ সকালে এনজিপি স্টেশনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, "উত্তরবঙ্গের প্রতি বঞ্চনার অভিযোগ নতুন নয়। দীর্ঘদিনের অভিযোগ এখানকার বাসিন্দাদের। তাই কখনো আলাদা কামতাপুর রাজ্য বা পৃথক গোর্খাল্যান্ডের আওয়াজ তুলেছে সাধারণ মানুষ। তবে পৃথক রাজ্য গঠনে বিজেপি দল সায় দেবেনা। এ নিয়ে রাজ্য বা কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব কিছুই ভাবেনি।"

প্রসঙ্গত উল্লেখ্য, ফল প্রকাশের পর থেকেই বিজেপি শিবির থেকে ঘর ওয়াপসি করছেন ভোটের আগে দল ছেড়ে যাওয়া তৃণমূল নেতারা। এই পরিস্থিতিতে দলবদলুদের ঘরে ফেরানোর জন্য নির্দিষ্ট নিয়ম বেঁধে দিল মুর্শিদাবাদ তৃণমূল নেতৃত্ব। জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি আবু তাহের খান গতকাল বিকেলে তৃণমূল কংগ্রেস দপ্তর একটি সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, "দলবদলুরা দলে ফিরতে চাইলে আগে মুর্শিদাবাদ জেলা তৃণমূল কংগ্রেসের কাছে আবেদন করতে হবে। সেই আবেদন খতিয়ে দেখা হবে এবং সেখান থেকে পাশ হলে তা জেলা নেতৃত্ব রাজ্য নেতৃত্বকে জানাবে। তাতে রাজ্য নেতৃত্ব অনুমোদন দিলেই দলে যোগদান করা যাবে।"