রাজ্য জুড়ে বাড়ছে ডেঙ্গি-ম্যালেরিয়ার প্রকোপ, আরও সতর্ক কলকাতা পুরসভা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/08/2022   শেষ আপডেট: 10/08/2022 8:25 p.m.
ফিরহাদ হাকিম ও কলকাতা মিউনিসিপ্যল কর্পোরেশন

মশাবাহিত রোগ নিয়ে কোনও অবহেলা আর সহ্য করা হবে না : ফিরহাদ হাকিম

বর্ষা আসতে এ বছর আবারও বাড়ছে ডেঙ্গি-ম্যালেরিয়ার (Dengue) প্রকোপ। বেশ কিছু ওয়ার্ডে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কলকাতা পুরসভা কর্তৃপক্ষ (Kolkata Municipal Corporation)। ইতিমধ্যেই ডেঙ্গি প্রতিরোধের জন্য কলকাতা পুরসভার তরফ থেকে ১৪৪টি ওয়ার্ডে সচেতনতার প্রচার চালানো হচ্ছে। তবে এবার আরও কড়া হতে চাইছে কলকাতা পুরসভা। ফিরহাদ হাকিম এবং অতীন ঘোষের নেতৃত্বে প্রতি শনিবার এবার থেকে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে হবে জরুরী বৈঠক।

ফিরহাদ হাকিম ডেঙ্গু সংক্রান্ত বিষয়ে স্পষ্ট জানিয়েছেন, "মশাবাহিত রোগ নিয়ে কোনও অবহেলা আর সহ্য করা হবে না।" পরিসংখ্যান বলছে, চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে অগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২২৯ জন এবং ম্যালেরিয়া আক্রান্ত হয়েছেন ২,৭৭২ জন।

বর্তমানে কলকাতার মোট ১৩টি ওয়ার্ডের ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক। সূত্রের খবর, জ্বর হলে তিন ধরনের পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছে চিকিৎসকেরা। এছাড়াও ডেঙ্গু-ম্যালেরিয়া ও করোনা পরীক্ষার জন্য কলকাতা পৌরসভার স্বাস্থ্য কেন্দ্র থেকে বিনামূল্যে পরিষেবা মিলবে বলেও জানা গিয়েছে কলকাতা পুরসভা সূত্রে।

এর সঙ্গেই ডেঙ্গু হলে টেলিফোনে নজরদারি রাখবে পুরসভার স্বাস্থ্য বিভাগ। দেওয়া হবে হেলথ কার্ড। প্লেটলেট কমলেই পুরসভার চিকিৎসকরা সতর্ক করবেন রোগীকে। এর সঙ্গেই প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরদের আরও উদ্যোগী হতে পরামর্শ পুর কর্তৃপক্ষের।