ইডি-র সমনের বিরুদ্ধে অভিষেকের স্থগিতাদেশ আবেদনে 'না' দিল্লি হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/09/2021   শেষ আপডেট: 21/09/2021 4:03 p.m.
দিল্লি হাইকোর্ট delhihighcourt.nic.in

অভিষেকের আবদনের জবাব ইডি-কেই দিতে নির্দেশ আদালতের

কয়লাকাণ্ড নিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সমন পাঠিয়েছিল তৃণমূল সাংসদ তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরাকে। সেই সমনকেই চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন অভিষেক। মঙ্গলবার তাঁর আবেদনের শুনানি ছিল। তবে শুনানির শেষে অভিষেকের আবেদনে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিতে অস্বীকার করল দিল্লি হাইকোর্ট। যদিও আদালত ইডিকেও অভিষেকের আবেদনে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে কয়লা পাচারকাণ্ডে নাম জড়ায় তৃণমূলের যুবরাজের। অভিযোগ ছিল, কাজোরা এবং কুনুস্তারা অঞ্চলের ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের কয়লাখনি থেকে বিপুল পরিমানে কয়লাচুরি এবং আর্থিক তছরুপের সাথে জড়িত তিনি। নাম জড়ায় তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়েরও। সিবিআইয়ের এফআইআরকে কেন্দ্র করেই তদন্ত শুরু করে ইডি। তদন্তের স্বার্থেই তাঁরা সমন পাঠান অভিষেক এবং রুজিরাকে।

এর ভিত্তিতে অভিষেক এবং তাঁর স্ত্রী উভয়েই দিল্লি হাইকোর্টের কাছে ইডি-র পাঠানো সমন বাতিল করার আবেদন জানান। তবে তাতে সাফ না জানিয়ে দিল দিল্লি উচ্চ আদালত।

এর আগে ৬ই সেপ্টেম্বর অভিষেককে দিল্লিতে তলব করে ইডি। ইডি-র ডাকে সাড়া দিয়ে দিল্লিতে পৌঁছানও তিনি। টানা ১২ ঘণ্টা চলে জিজ্ঞাসাবাদ। রুজিরাকেও ১লা সেপ্টেম্বর তলব করেছিলেন তাঁরা। যদিও বেড়ে চলা করোনা ভাইরাসের সংক্রমণের দোহাই দিয়ে দিল্লি যাওয়া থেকে বিরত থাকেন রুজিরা। তবে তদন্তের স্বার্থে ইডিকে কলকাতায় এসে জিজ্ঞাসাবাদের জন্য সওয়াল করেছিলেন তিনি।