জাওয়াদের জেরে একটানা বৃষ্টি উপকূলবর্তী দক্ষিণবঙ্গে, সতর্ক কলকাতা পুরসভা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/12/2021   শেষ আপডেট: 09/12/2021 9:52 p.m.
সাইক্লোন ~pixabay

রাত্রে আরও বাড়বে বৃষ্টি

শক্তিক্ষয় করে অতি ভারী নিম্নচাপের (Low depression) রুপ নিয়েছে সাইক্লোন জাওয়াদ (Cyclone Jawad)। যার জেরে শনিবার রাত থেকেই অনর্গল বৃষ্টি শুরু হয়েছে উপকূলবর্তী দক্ষিণবঙ্গে। রবিবার বেড়েছে বৃষ্টির পরিমান। আবহাওয়া দফতরের সুত্র অনুযায়ী, আজ সকাল সাড়ে ১১ টা নাগাদ গোপালপুর সমুদ্রতট থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থান করছিল জাওয়াদ। প্রতি ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে উপকুলের দিকে এগিয়ে আসছে এটি।

এদিকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা কেটে গেলেও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস কিন্তু আগে থেকেই দিয়ে রেখেছে আবহাওয়া দফতর। জানানো হয়েছে, রবিবার রাত্রে আরও বাড়বে বৃষ্টিপাতের পরিমান। আর যেকোনো রকমের পরিস্থিতি মোকাবিলা করার জন্য সদা তৎপর হয়ে রয়েছে কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। নিরাপত্তা বিষয়ে খতিয়ে দেখছেন খোদ পুর এবং নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এদিন সাংবাদিকদের মুখোমুখিও হন তিনি। সেখানে সতর্কতামূলক পদক্ষেপ সম্পর্কে আলোচনা করতে দেখা যায় তাঁকে।

তিনি জানান, আজ রাজ থেকেই নিকাশি ব্যবস্থা (drainage system) পরিদর্শনের দলকে কলকাতার বিভিন্ন সড়কে ঘুরে বেরানর নির্দেশ দিয়েছেন তিনি। তিনি আশ্বাস দিয়েছেন, ১৫০ মিলিলিটার বৃষ্টি হলেও এবারে জল জমার সেরকম আশঙ্কা থাকবে না। তবে তিনি এও বলেছেন, বেশি বৃষ্টি হলে রিলে পদ্ধতিতে জমা জল বের করারও বন্দোবস্ত ইতিমধ্যেই করে রেখেছে কলকাতা পুরসভা। পাশাপাশি সিইএসসি-র (CESC) কন্ট্রোলরুমের সাথেও মুহুর্মুহু পরিস্থিতি সম্বন্ধীয় আলোচনা করছেন বলে জানিয়েছেন ফিরহাদ।

জানা গিয়েছে, নিম্নচাপের মূল প্রভাব পড়বে দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া এবং হুগলীতে। তবে আগামীকাল বিকালের মধ্যেই নিম্নচাপ বাংলাদেশের (Bangladesh) দিকে সরে যাবে বলেই খবর আবহাওয়া দফতর সূত্রের।