জরায়ুর দুটি প্রকোষ্ঠে দুটি আলাদা ভ্রূণ, বিরল অস্ত্রোপচার হল নদীয়া স্টেট জেনারেল হাসপাতালে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/07/2022   শেষ আপডেট: 05/07/2022 5:20 p.m.

নদীয়া স্টেট জেনারেল হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং শল্য চিকিৎসক পবিত্র ব্যাপারী এই বিরল অস্ত্রোপচার করেছেন

নদীয়া শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতাল নিদর্শন তৈরি করলো যা এবার থেকে গোটা দুনিয়ায় হয়ে থাকবে একটি বিশাল বড় মাইলফলক। জরায়ুর মুখ একটি, কিন্তু তাতে প্রকোষ্ঠ রয়েছে দুটি। আর সেই দুই প্রকোষ্ঠে দুটি ভ্রূণ নিয়ে নদীয়ার স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছিলেন নদীয়ার এক মহিলা। সোমবার ঝুঁকিপূর্ণ একটি অস্ত্র প্রচার করে ওই মহিলা দুই সন্তানকেই পৃথিবীর আলো দেখিয়েছেন হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং শল্য চিকিৎসক পবিত্র ব্যাপারী। জানা গিয়েছে, ওই মহিলা একজন কন্যা সন্তান এবং একজন পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। দুই সন্তান এবং মহিলা তিনজনেই এই মুহূর্তে সুস্থ।

এইরকম ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার এতদিন পর্যন্ত সারা বিশ্বে হয়েছিল মাত্র ১৬ টি। আর ১৭ নম্বর নিদর্শন তৈরি করলো নদীয়ার স্টেট জেনারেল হাসপাতাল। এই অস্ত্রপচার সফল হবার জন্য খুশি হয়েছেন হাসপাতালে চিকিৎসকরা। ডাক্তার পবিত্র ব্যাপারী বলছেন, "এর আগে ওই মহিলার দুটি ভ্রূণ নষ্ট হয়ে গিয়েছিল। আমরা পরীক্ষা করেছি ওনাকে। জানতে পেরেছি, জরায়ুতে দুটি প্রকোষ্ঠ আছে। সেই পরিস্থিতিতে তিনি সন্তানসম্ভবা হয়েছেন। আমরা ওনার অস্ত্রোপচার করি। এরকম কিন্তু খুব একটা দেখা যায় না। এর আগে মাত্র ১৬ টি ঘটনা ঘটেছিল পুরো পৃথিবীতে।"

আর এইরকম অপারেশনের জন্য রক্তের প্রয়োজন পড়ে। কিন্তু শান্তিপুরের ওই হাসপাতালে কোন ব্লাড ব্যাংক নেই। এই কারণে ডাক্তাররা প্রসুতির জন্য আগে থেকেই রক্তদাতা জোগাড় করে রেখেছিলেন। চিকিৎসকদের এই ভূমিকায় অত্যন্ত খুশি হয়েছেন ওই মহিলার স্বামী। তিনি বলেছেন, "আমরা অত্যন্ত দরিদ্র। এইসব ক্ষেত্রে প্রচুর টাকা প্রয়োজন। তা আমাদের কাছে নেই। আমাদের পাঁচ বছর হলো বিয়ে হয়েছে। কিন্তু এর আগে দুটি সন্তান পৃথিবীর আলো দেখেনি। সন্তানের বাবা হব এ কথা ভাবতে পারিনি কোনদিন। আমার স্ত্রী নিজেও মানসিক অবসাদে ভুগছিল। ডাক্তারবাবু আমাদের সকলকে রক্ষা করলেন।"