আর পরতে হবে না পিপিই কিট, চিকিৎসকদের জন্য বড় ঘোষণা রাজ্য সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/03/2022   শেষ আপডেট: 03/03/2022 11:17 a.m.
twitter.com/himalayan_mail

রাজ্যে নিম্নমুখী কোভিড পরিস্থিতি দেখে এমন সিদ্ধান্ত স্বাস্থ্য দপ্তরের

করোনা অতিমারির (COVID 19 pandemic) নাগপাশ কাটিয়ে ক্রমেই সুস্থতার দিকে এগোচ্ছে বাংলা সহ সমগ্র ভারতবর্ষ। রাজ্যে নিম্নমুখী কোভিড সংক্রমণ। এমতাবস্থায় রাজ্যের চিকিৎসকদের জন্য বড় ঘোষণা করল রাজ্য সরকার স্বাস্থ্য দপ্তর সূত্রে পাওয়া খবর অনুযায়ী এখন থেকে আর সাধারন রোগীদের চিকিৎসার জন্য পিপিই কিট (PPE kit) পরতে হবে না চিকিৎসকদের। কেবলমাত্র কোভিড পজিটিভ রোগীদের চিকিৎসার ক্ষেত্রেই পিপিই কিট পরতে হবে তাঁদের।

উল্লেখ্য, বর্তমানে বাংলায় অনেকটাই নিয়ন্ত্রণে করোনা পরিস্থিতি। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে বর্তমানে রাজ্যে কোভিড পজিটিভিটি রেট কেবলমাত্র ০.৬৯ শতাংশ। পাশাপাশি কলকাতা-সহ বাকি জেলাগুলিতে কমেছে সংক্রমণ হার, মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫৩ জন। সুস্থ হয়েছেন ১৬৬ জন। এইমুহূর্তে রাজ্যে মোট কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ১,৭৯৫ জন, যার মধ্যে কেবল ১৯১ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এই অবস্থায় বিশেষজ্ঞরা মনে করছেন, চিকিৎসকদের সবসময় পিপিই কিট পরে থাকার আর কোন প্রয়োজন নেই। প্রয়োজন নেই শল্যচিকিৎসার আগে রোগীর আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষা করারও। সেজন্যেই এমন সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দপ্তর, এমনটাই জানা গিয়েছে। যদিও মাক্স পরা এখনো বাধ্যতামূলক।

তবে নাক, কান, গলা (ENT) বিশেষজ্ঞদের জন্য এখনো বহাল থাকছে পিপিই কিট পরে চিকিৎসা করার নির্দেশিকা।