গরম নিয়ে চিন্তিত মুখ্যমন্ত্রী, ফের কি ১৫ দিন বাড়তে পারে গরমের ছুটি? ঘোষণা আজকেই!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/06/2022   শেষ আপডেট: 13/06/2022 9:28 a.m.
গরমকাল @facebook

এগিয়ে এসেছিল গরমের ছুটি, বাড়ানোও হয়েছিল, ফের ছুটি বৃদ্ধির ঘটনায় বাড়ল চাপানউতোর

গরমের ছুটি কি আরও বাড়তে পারে? জুন মাসের বাকি ১৫ দিনও কি গরমের ছুটির আওতায়? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি মন্তব্যের পর অন্তত তেমনই জল্পনা তৈরি হয়েছে। সূত্রের খবর, রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে এই নিয়ে কথা বলেছেন। জানা গেছে গরমের ছুটি আরও ১৫ দিন বাড়তে পারে। এই জল্পনা সত্যি হলে ২৭ জুন পর্যন্ত কার্যত গোটা জুন মাস জুড়েই থাকতে পারে গরমের ছুটি।

করোনা আবহ কাটিয়ে দীর্ঘদিন পর খুলেছিল স্কুলগুলি। প্রায় ২ বছর পর খুলেছিল স্কুলের তালা। তবে প্রচণ্ড গরমে যখন হাঁসফাঁস অবস্থা, তখনই গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল। একদিকে ছুটি এগিয়ে আনা, আবার তা বাড়িয়ে দেওয়া নিয়ে কম বিতর্ক হয়নি। বিভিন্ন জায়গায় পড়ুয়া এবং শিক্ষকদেরও প্রতিবাদ করতে দেখা গেছে। এমনকী উত্তরবঙ্গে পর্যাপ্ত গরম না থাকলেও ছুটি দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন, বিজেপি নেতারা। সেই বিতর্ক কাটতে না কাটতেই ফের গরমের ছুটি বাড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছে।

গতকাল উত্তর ২৪ পরগণার পানিহাটির উৎসবে তিনজনের মৃত্যুর খবর এসেছে। প্রচণ্ড গরমে প্রাণহানি এবং বেশ কয়েকজনের অসুস্থ হয়ে পড়ার ঘটনা ঘটেছে। এরপরেই নাকি মুখ্যমন্ত্রী গোটা ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েন। এমন পরিস্থিতিতে স্কুল খুললে বাচ্চারা সমস্যায় পড়তে পারে। সূত্র মারফত খবর, ফের ১৫ দিন সরকার এবং সরকার পোষিত স্কুলগুলিতে গরমের ছুটি বাড়তে পারে।

এমন ঘটনা যদি সত্যি হয়, তাহলে উত্তরবঙ্গের পড়ুয়াদের কী হবে? উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষা শুরু হয়েছে। ওয়াকিবহাল মহলের অভিমত, উত্তরবঙ্গে বর্ষা শুরু হলে কী হবে এখনও কয়েকটি জায়গায় তীব্র গরম। এমনকী আলিপুরদুয়ারে মুখ্যমন্ত্রী সফরকালীন সময়েও সেই গরমের প্রসঙ্গ উঠে এসেছিল। সূত্রের দাবি, এই নিয়ে নাকি আলোচনা শুরু হয়েছে। শীঘ্রই ফের ১৫ দিন গরমের ছুটি বাড়ার প্রবল সম্ভাবনা।