কৃষকদের জয়গান করে নতুন কবিতা রচনা মমতার, মোদিকে দিলেন কড়া বার্তা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/11/2021   শেষ আপডেট: 19/11/2021 5:03 p.m.
কৃষি আইন বাতিল নিয়ে মমতা https://www.facebook.com/364551790278835/posts/4859729137427722/

কেন্দ্রীয় সরকারের কৃষি আইন বাতিলের ঐতিহাসিক সিদ্ধান্তের পর কৃষকদের আন্দোলনকে কুর্নিশ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কবিতার মাধ্যমে

কৃষি আইন নিয়ে লাগাতার একাধিকবার প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে মাঠে নেমে আন্দোলন হোক কিংবা চলতে থাকা কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানো। কৃষকদের নিয়ে সব সময় একটা আলাদা জায়গা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মনে। ঠিক সেই আবেগের বহিঃপ্রকাশ ঘটল আজকে। আমরা সব সময় শুনে এসেছি প্রতিবাদ শুধুমাত্র রাস্তায় হয় না, বরং কলম তলোয়ারের থেকেও মাঝেমধ্যে আরো বেশি শক্তিশালী হয়ে ওঠে। শুক্র বারের মতো একটি গুরুত্বপূর্ণ দিনে যখন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণা করে দিয়েছেন, ঠিক সেই সময় কৃষকদের আন্দোলনকে অভিনন্দন জানিয়ে কলম ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শব্দ ছন্দে লিখে ফেললেন একটি নতুন কবিতা, যার মাধ্যমে তিনি শ্রদ্ধা জানালেন দেশের প্রত্যেকটি কৃষক পরিবারকে। কৃষকদের সংগ্রামে ও আন্দোলনে যেভাবে মাথা নোয়াতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার, সেই সমস্ত কৃষকদের শ্রদ্ধা জানাতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এই নতুন কবিতা। শাসকের ঔদ্ধত্য এবং অহংকারীর ভগ্নদশাকে উল্লেখ করে তিনি তার লেখনীর মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন। অস্ত্রের ঝংকারকে ভেঙেচুরে যেভাবে কৃষকরা প্রতিবাদের আগুন জ্বালিয়েছেন তাকে শ্রদ্ধা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে কৃষক আন্দোলন নিয়ে এই যে প্রথমবার কবিতা রচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তা কিন্তু নয়। এর আগেও বহুবার নানা ইস্যু নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কলম ধরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এনআরসিসি হোক কিংবা কৃষি বিল প্রণয়ন সব ইস্যুতেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গর্জে উঠেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজের লেখনীর মাধ্যমে কবিতা লিখে প্রতিবাদ জানিয়েছেন বারংবার। তবে এতদিন পর্যন্ত শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এবং তাদের প্রণয়ন করা বিভিন্ন নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সব কবিতাতেই শাসক-বিরোধী কথাই উঠে এসেছে। তবে এবারে একেবারে ভিন্ন বিষয়। কৃষি আইন প্রত্যাহারের মত কেন্দ্রের ঐতিহাসিক একটি সিদ্ধান্তের পর কৃষকের হার না মানা মনোভাবকে কুর্ণিশ জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের লড়াইয়ের প্রশংসায় পঞ্চমুখ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন কৃষি আইন বাতিলের মত একটি ঐতিহাসিক ঘোষণা করলেন, তখনই মুহুর্তের মধ্যে টুইট করে নিজের প্রতিক্রিয়া জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরে এই কবিতা রচনা। টুইটের ছত্রে ছত্রে কেন্দ্রের বিরোধিতার ছাপ স্পষ্ট। তার সাথে সাথেই রয়েছে কৃষকদের জয়গান, যার সারমর্মটি রইল কবিতাতেও বর্তমান।