বিশ্ব আদিবাসী দিবসে ধামসা বাজিয়ে মাদলের তালে নাচলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/08/2021   শেষ আপডেট: 09/08/2021 6:03 p.m.
আদিবাসীদের সাথে নাচছেন মমতা বন্দোপাধ্যায় facebook.com/364551790278835/

বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে মমতা বন্দ্যোপাধ্যায় আজ ঝাড়গ্রামে গিয়েছিলেন

একুশে বাংলা বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Elections) জিতে গিয়ে তৃতীয়বারের মতো বাংলার মুখ্যমন্ত্রীর পদে বসেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জয়ের পর বিশ্ব আদিবাসী দিবস (World Tribal Day) উপলক্ষে আজ অর্থাৎ সোমবার ঝাড়গ্রামে গিয়েছিলেন তিনি। ঝাড়গ্রাম স্টেডিয়ামে জঙ্গলমহলের অনুষ্ঠানের শুভ সূচনা করেছেন তিনি। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদা। মুখ্যমন্ত্রী অনুষ্ঠানে পৌঁছে গোটা মঞ্চ ঘুরে দেখেন এবং আদিবাসী নাচের তালে পা মেলান।

আসলে জননেত্রী বা মুখ্যমন্ত্রী হলেও মমতা বন্দ্যোপাধ্যায় বরাবর রাস্তায় নেমে আমজনতার সঙ্গে মিশে থাকতে পছন্দ করেন। তাই অনুষ্ঠানে পৌঁছে তিনি আদিবাসী নৃত্যশিল্পীদের সাথে মিনিট দুয়েক পা মেলান এবং সেই সাথে তিনি ধামসা ও খঞ্জনিও বাজিয়েছেন। আদিবাসীরা মুখ্যমন্ত্রীকে তাঁদের বিশেষ ঐতিহ্যবাহী আদিবাসী পোশাক পরিয়ে দেন।

জঙ্গলমহলে গিয়ে মুখ্যমন্ত্রীর এমন মাটির মানুষের মতো ব্যবহার আপ্লুত করে তুলেছে জঙ্গলবাসিকে। আসলে লোকসভা নির্বাচনে জঙ্গলমহলে ঘাসফুল উৎখাত করে পদ্মফুল প্রস্ফুটিত করেছিল বিজেপি সরকার। কিন্তু চলতি বছরে বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার জঙ্গলমহলে জনসভা করে পুরো দৃশ্য বদল করে দিয়েছিলেন। একাধিকবার জনসভার লাভ প্রতীকায়িত হয়েছিল নির্বাচনের ফলে। জঙ্গলমহলবাসীরা আশাহত করেননি মুখ্যমন্ত্রীকে। তাই মুখ্যমন্ত্রী আজ তাদের বিশেষ দিনে তাদের অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাদের ঐতিহ্যকে সম্মান জানিয়েছেন এবং পাশাপাশি বুঝিয়ে দিয়েছেন যে তিনি মুখ্যমন্ত্রী হলেও, তাদেরই লোক।

অনুষ্ঠানের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ ঘাটাল, খানাকুল এবং বাগনানের বিস্তৃত বন্যাবিধ্বস্ত অঞ্চল আকাশপথে ঘুরে দেখেন। সেখান থেকেই তিনি জানিয়েছেন, "দামোদর ভ্যালি কর্পোরেশন বা DVC অতিরিক্ত জল ছেড়ে দেওয়ায় বন্যায় ডুবেছে এই সমস্ত অঞ্চল। মাননীয় প্রধানমন্ত্রীকে তিনি চিঠি পাঠিয়েছেন যাতে খুব তাড়াতাড়ি ঘাটাল অ্যাকশন প্ল্যানে কাজ শুরু হয়।"