এবার টিকাকরণকেন্দ্রে ভিড় এড়াতে 'দুয়ারে কুপন' কর্মসূচি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/09/2021   শেষ আপডেট: 01/09/2021 11:16 a.m.

রাজ্যের মুখ্যসচিবের নির্দেশে তৈরি হচ্ছে মাইক্রো প্ল্যানিং

করোনা টিকাকরণের জন্য বিভিন্ন ওয়ার্ড বা পঞ্চায়েতভিত্তিক ক্যাম্প আয়োজন করা হচ্ছে প্রায় রোজই। এখনও অনেকেরই টিকার দুটি ডোজ নেওয়া বাকি। তাই ভিড় জমছে দিকে দিকে। কোথাও সুশৃঙ্খলভাবে ভিড় নিয়ন্ত্রণ করাও গেলেও কোথাও আবার ধাক্কাধাক্কি হুড়োহুড়িতে বেসামাল অবস্থা। আর তাই এইপ্রকার ভিড় এড়ানোর জন্যই নতুন পন্থা আরোপ করবে রাজ্য সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই টিকাদানে রেকর্ড গড়েছে এ রাজ্য। তবুও এরই মাঝে বারংবার নানা জটিলতা নিয়ে বেঁধেছে শাসক-বিরোধী সংঘাত। গতদিনেও বেশ কিছু জায়গায় ভিড় নিয়ন্ত্রণ না করতে পেরে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে বেশ কিছু জায়গায়। ধূপগুড়ির স্বাস্থ্যকেন্দ্রে ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে জখম হন ২৫ জন। তাই এই পরিস্থিতি রুখতে বিভিন্ন জেলার জেলাশাসক, পুলিশ সুপার এবং স্বাস্থ্য কর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এই কনফারেন্সে সমস্ত জেলাশাসক, পুলিশ সুপার এবং জেলা স্বাস্থ্য আধিকারিকদের একসঙ্গে ‘মাইক্রো প্ল্যানিং’ তৈরি করার নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

ইতিমধ্যেই যে সিদ্ধান্তে আসা হচ্ছে যে, টিকাকরণ কেন্দ্রে ভিড় এড়ানোর জন্য এলাকাবাসীর বাড়ি বাড়ি বিতরণ করা হবে কুপন। এটিকে অনেকে 'দুয়ারে কুপন' কর্মসূচি নামেও আখ্যায়িত করেছেন। প্রত্যেক কুপন গ্রহীতা নির্দিষ্ট সময়ে গিয়ে টিকাকরণ কেন্দ্র থেকে টিকা নিতে পারেন। সময়ের সূচীও নির্দিষ্ট করা থাকবে যাতে কোনোভাবেই ওই স্থলে বিশৃঙ্খলা না হয়। এর আগে বহুক্ষেত্রেই ব্যহত হয়েছে সুস্থ স্বাভাবিক টিকাকরণের ধারা।