ব্রিটেন,জাপান সহ ১৯ দেশের প্রতিনিধিদের সঙ্গে নৈশভোজ, বিজিবিএস-র আগে এক মঞ্চে মমতা ধনখড়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/04/2022   শেষ আপডেট: 20/04/2022 7:59 a.m.
বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন -

আজ থেকেই শুরু হতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন, যেখানে উপস্থিত থাকতে পারেন একাধিক দেশের বড় বড় শিল্পপতিরা

মমতার তৃতীয় ইনিংসের শুরু থেকেই পশ্চিমবঙ্গ সরকার ফোকাস করতে শুরু করেছে শিল্পের উপর। করোনা ভাইরাসের কারণে বছর দুয়েক বন্ধ থাকলেও এবছর আবার কলকাতায় বসতে চলেছে বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট-এর আসর। ২০ এপ্রিল থেকে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে শুরু হচ্ছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। তার আগেই মঙ্গলবার ব্রিটেন, জাপান, নেপাল, ভুটান-সহ ১৯টি দেশের প্রতিনিধিদের সঙ্গে নৈশভোজ সেরে ফেললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই নৈশভোজের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উপস্থিত ছিলেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়ও (Jagdeep Dhankhar)। এছাড়াও শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) এবং পশ্চিমবঙ্গের অর্থ উপদেষ্টা অমিত মিত্র (Amit Mitra) উপস্থিত ছিলেন এই নৈশভোজের অনুষ্ঠানে।

তবে আজকের অনুষ্ঠানে বহুদিন পর একসাথে কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল। এই নৈশভোজের অনুষ্ঠানে প্রায় দেড় ঘণ্টা ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁকে কথা বলতেও দেখা যায়। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে লগ্নি বিষয় নিয়ে কথা বলেন রাজ্যপাল। আজকের বৈঠক থেকে নেট দুনিয়ায় ব্রিটেন, জাপান, বাংলাদেশ, কেনিয়া এবং ভুটানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের ছবি পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা। জানা যাচ্ছে আগামীকাল থেকে আমেরিকা, নেদারল্যান্ডস, ইটালি, ফিনল্যান্ড, বাংলাদেশ, নরওয়ে, ভুটান, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া থেকে শিল্পপতিরা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে অংশ নেবেন।

তাঁদের সঙ্গে ভারতের আরো কিছু বড় নামকরা উদ্যোগপতিরাও উপস্থিত থাকবেন এই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের অনুষ্ঠানে। এই বাণিজ্য সম্মেলনের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতের অন্যতম নামজাদা ব্যবসায়ী গৌতম আদানি। জানা যাচ্ছে, নিউটাউন কনভেনশন সেন্টারে এই বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হবে। পাশাপাশি, এই সম্মেলনের জন্য ব্যবহার করা হবে নবনির্মিত মিলন মেলা প্রাঙ্গণকে। তবে এবারের সম্মেলনে সবথেকে বড় গুরুত্ব রয়েছে বেলুড়ের লজিস্টিক হাবের উপরে। শোনা যাচ্ছে, আদানি গোষ্ঠী নাকি এই লজিস্টিক হাবের দায়িত্ব নিতে চলেছে। ১০০ একর জমিতে তৈরি হতে পারে এই লজিস্টিক হাব এবং এই প্রকল্পের জন্য প্রায় দুই হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানা যাচ্ছে।