১০০ দিনের কাজ পরিদর্শনে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, ১৫ জেলায় হবে কড়া নজরদারি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2022   শেষ আপডেট: 22/07/2022 10:43 p.m.

প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা ও একশো দিনের কাজের প্রকল্প খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় দল

ফের রাজ্যে আসতে চলেছে কেন্দ্রীয় পরিদর্শক দল। এবার প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা এবং ১০০ দিনের কাজে প্রকল্প অগ্রগতি কিরকম রয়েছে পশ্চিমবঙ্গের সেই বিষয়টা খতিয়ে দেখতে ২৫ শে জুলাই থেকে ২২ শে আগস্ট পর্যন্ত পরিদর্শনে আসছে কেন্দ্রীয় পরিদর্শকের একটি দল। এই জেলাগুলির তালিকায় আছে রাজ্যের ১৫টি জেলা। কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে সম্প্রতি নবান্নকে এই মর্মে চিঠি দিয়ে পর্যবেক্ষক দলকে সহযোগিতা করার কথা বলা হয়। তার পরিপ্রেক্ষিতে শুক্রবার রাজ্যের পঞ্চায়েত সচিব পি উলগানাথান একটি ভার্চুয়াল বৈঠক করেছেন জেলা শাসকের সঙ্গে।

আগামীতে কেন্দ্র থেকে এই প্রকল্পগুলিতে রাজ্য কত করে টাকা পাবে তা অনেকটাই নির্ভর করছে এই পরিদর্শক দলের উপর। কেন্দ্রের গ্রাম উন্নয়ণ মন্ত্রকের তরফে যে চিঠি পাঠানো হয়েছে তাতে তেমনই ইঙ্গিত মিলেছে। এই প্রকল্পগুলি রাজ্যে করা নিয়ে একাধিক অভিযোগ পাওয়ার কথা উল্লেখ করা হয়েছে এই চিঠিতে। নবান্ন সূত্রে খবর, প্রতিটি পর্যবেক্ষক দল ন্যূনতম চার থেকে ছয়টি গ্রাম পঞ্চায়েত এবং দুটি ব্লক পরিদর্শন করবে। দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম এবং কালিম্পংয়ে ২৫ জুলাই থেকে পরিদর্শন শুরু। চলবে ৩০ জুলাই পর্যন্ত।

পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা পরিদর্শন করা হবে ১ থেকে ৬ আগস্ট পর্যন্ত। কোচবিহার, পুরুলিয়া ও ঝাড়গ্রাম এই তিনটি জেলায় কেন্দ্রীয় পর্যবেক্ষক দল পরিদর্শন করবে ১৭ থেকে ২২ আগস্ট পর্যন্ত। দক্ষিণ দিনাজপুর, নদীয়া, উত্তর দিনাজপুর, আলিপুরদুয়ার জেলায় পরিদর্শন হবে ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত।