প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় বাংলাকে ৪৭৫ কোটি টাকার আর্থিক প্যাকেজ, ঘোষণা শাহী মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2022   শেষ আপডেট: 31/03/2022 8:45 a.m.
-

বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিধসের মতো ঘটনার জন্যই পশ্চিমবঙ্গ-সহ আরও পাঁচ রাজ্যের জন্য এই আর্থিক প্যাকেজের ঘোষণা

প্রাকৃতিক বিপর্যয় (Natural Disaster) মোকাবিলায় বাংলার জন্য অর্থ বরাদ্দ করল কেন্দ্র সরকার। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর এমনই সিদ্ধান্তের কথা জানাল অমিত শাহের (Amit Shah) দফতর। পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের জন্য মোট ১ হাজার ৮৮৭ কোটি ২৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। বাংলার জন্য বরাদ্দ ৪৭৫ কোটি ৪ লক্ষ টাকা।

প্রতি বছর পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্যে লাগাতার প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা ঘটে আসছে। গত কয়েক বছরে পরপর কয়েকটি ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় বড় বিপদ ডেকে এনেছে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর-সহ বেশ কয়েকটি জেলাকে বারবার প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়। কেন্দ্রের এই বরাদ্দ অর্থ বাংলার উপকূলবর্তী অঞ্চলের মানুষের কিছুটা নিরাপত্তার ব্যবস্থা করবে, ধারণা ওয়াকিবহাল মহলের।

twitter

বরাদ্দ এই অর্থের মধ্যে সবচেয়ে বেশি দেওয়া হয়েছে বিহারকে। এই রাজ্যের জন্য ১ হাজার ৩৮ কোটি ৯৬ লক্ষ টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ। তাছাড়া রাজস্থান, সিকিম এবং হিমাচল প্রদেশের জন্যও অর্থ বরাদ্দ করেছে কেন্দ্র। সূত্রের খবর, ২০২১ সালে এই পাঁচ রাজ্য বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিধসের মতো প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বারবার ক্ষতিগ্রস্ত। তার মেরামতির জন্যই কেন্দ্রের তরফে এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত।

পাশাপাশি লাগাতার পেট্রোপণ্যের বৃদ্ধির ঘটনায় নাজেহাল অবস্থা আমজনতার। কলকাতায় সেঞ্চুরির পথে ডিজেলের মূল্য। এরমধ্যেই কেন্দ্র সরকারের কর্মচারীদের জন্য ৩ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ল। রাজ্য ও কেন্দ্র সরকারের কর্মচারীদের মধ্যে ডিএ পার্থক্য পৌঁছাল ৩১ শতাংশে।