বিশেষজ্ঞদের পরামর্শ-সহ ৫৫০ টির বেশি চাকরির দিশা দেখাবে 'কেরিয়ার পোর্টাল'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/09/2021   শেষ আপডেট: 25/09/2021 8:22 a.m.

আগামী ৫ অক্টোবর এই পোর্টালের উদ্বোধনের সম্ভাবনা

উচ্চ শিক্ষালাভের পর একজন শিক্ষার্থী কী ধরণের কেরিয়ার তৈরি করবেন, তা নিয়ে বাড়তি চিন্তা তো থাকেই। অনেক সময় নিজের যোগ্যতার পরখ না করে ভুল পথে পরিচালিত হয় তাঁরা। সঠিক সময়ে যদি সঠিক পরামর্শটা দেওয়া যেত, তাহলে সেই শিক্ষার্থী খুব সহজেই নিজের কেরিয়ার গড়ে ফেলতেন। এবার সেই উদ্দেশ্য নিয়ে রাজ্য সরকারের তরফে শিক্ষার্থীদের চাকরিমুখী করতে তৈরি হচ্ছে 'কেরিয়ার পোর্টাল' (Career Portal)। ভবিষ্যতে কোন পড়ুয়া কীভাবে এগোতে চান, কীভাবে পড়াশোনা করলে সেই রাস্তা সহজ এবং সুলভ হয়ে উঠবে, সে সব বিষয়ে দিশা দেখাবে এই পোর্টাল।

শুক্রবার রাজ্যের উচ্চশিক্ষা সংসদের সঙ্গে বণিকসভার এক বিশেষ ওয়েবিনার অনুষ্ঠিত হয়। এই ওয়েবিনারে বিভিন্ন সংগঠনের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। সেখানেই এমন কেরিয়ার পোর্টালের কথা উঠেছে বলে সূত্রের খবর। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, শীঘ্রই এই ধরণের পোর্টাল তৈরি করা হবে। আগামী ৫ অক্টোবর এই পোর্টাল উদ্বোধনের সম্ভাবনা রয়েছে বলে খবর।

উল্লেখ্য, ইতিমধ্যেই উচ্চ শিক্ষার ক্ষেত্রে ব্যাঙ্ক ঋণের ব্যবস্থা তো করাই হয়েছে, পাশাপাশি এমন কেরিয়ার পোর্টাল থাকলে শিক্ষার্থীদের ভবিষ্যতে চলার পথ আরও সহজতর হবে। ওই পোর্টালে অন্তত ৫৫০ টির বেশি কেরিয়ার গড়ার দিশা থাকবে। এই পোর্টালের মাধ্যমে একজন কোন পথে এগোলে নিজের ভবিষ্যত কেরিয়ার সুন্দর ও সফল হবে, সে বিষয়ে নিজেকে যাচাই করে নেওয়ার সব ধরণের ব্যবস্থা থাকবে। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, শহরাঞ্চলের পড়ুয়াদের মধ্যে এই ধরণের কেরিয়ার যাচাইয়ের বিষয়টি নতুন কিছু নয়। বিভিন্ন স্কুলেও এই বিষয়ে নানা কাজ হয়ে থাকে। কিন্তু শহর ছাড়িয়ে গ্রাম মফস্বলে এ ব্যবস্থা নেই। তারফলে এইসব অঞ্চলের পড়ুয়াদের নিজের যোগ্যতা যাচাই করে কেরিয়ার গড়ার কোন ব্যবস্থাই নেই। এই পোর্টাল চালু হলে গ্রামাঞ্চলের পড়ুয়ারাও এই সুযোগ পাবে বলে মনে করছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।