স্বাস্থ্য সাথী কার্ডের সহায়তায় ভেলোর গেলেন ক্যান্সার আক্রান্ত দিনমজুর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/01/2021   শেষ আপডেট: 01/01/2021 7:11 a.m.
স্বাস্থ্য সাথী কার্ড Twitter @aitcofficial

জিভের ক্যান্সারের চিকিৎসা করাতে গেলেন তিনি

বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা সাধারণ মানুষকে দেওয়ার জন্য রাজ্য সরকার চালু করেছে দুয়ারে সরকার প্রকল্প। এবার সেই প্রকল্পের মাধ্যমে ক্যান্সার আক্রান্ত রোগীর হাতে তাড়াতাড়ি স্বাস্থ্য সাথীর কার্ড পৌছে দিল রাজ্য প্রশাসন। ক্যান্সারাক্রান্ত শামসুদ্দিন ঢালী এবং তার স্ত্রীর হাতে স্বাস্থ্য সাথীর কার্ড এদিন পৌঁছে দিলেন স্থানীয় ভিডিও এবং জেলা পরিষদের সদস্যরা। ঘটনাটি দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর ১ নম্বর ব্লকের।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে শামসুদ্দিন ঢালী ক্যান্সারে আক্রান্ত। আরে তিনি একটি কারখানায় কাজ করলেও যা আয় হতো তা দিয়ে কোনমতে সংসার চালানো সম্ভব হতো তাদের। শামসুদ্দিনের জিভে প্রথমবার ক্যান্সার ধরা পড়ে। তারপরে দারিদ্র্যের সঙ্গে লড়াই করলেও নিজের চিকিৎসার জন্য হাতে কোনো টাকা থাকতো না। মাঝেমধ্যে এলাকার বাসিন্দাদের সহায়তায় তিনি চিকিৎসা করাতে পারতেন। তবে লকডাউন শুরু হবার সঙ্গে সঙ্গে তার কাজটাও চলে যায়। স্থানীয় চিকিৎসক তাকে ভেলোরে নিয়ে গিয়ে চিকিৎসা করানোর পরামর্শ দিয়েছিলেন।

স্থানীয়দের মাধ্যমে সেই খবর জানতে পেরে তড়িঘড়ি অসুস্থ শামসুদ্দিনের বাড়িতে পৌঁছে যান ওই এলাকার তৃণমূল সভাপতি তথা জেলা পরিষদের সদস্য বাবান গাজী। সেখানে গিয়ে পরিবারের লোকজনের সাথে কথা বলে তিনি জানতে পারেন তাদের বাড়িতে এখনো পর্যন্ত স্বাস্থ্য সাথীর কার্ড আসেনি। সেই কার্ড কয়েক মিনিটের মধ্যে বাবান শামসুদ্দিন এর স্ত্রী এর হাতে তুলে দেন। সেই কার্ড নিয়ে বৃহস্পতিবার রাতেই ট্রেনে ভেলোর রওনা দিলেন শামসুদ্দিন এবং তার স্ত্রী। বাবান জানিয়েছেন," দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে রাতারাতি ক্যান্সার আক্রান্তের হাতে স্বাস্থ্য সাথীর কার্ড তুলে দেওয়া হয়েছে। আক্রান্ত কে কার্ডের বন্দোবস্ত করতে পেরে আমরা অত্যন্ত খুশি।"