মালদহ বন্যাত্রাণ দুর্নীতি মামলায় বিস্তর অভিযোগ, তদন্তভার পেল CAG

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2022   শেষ আপডেট: 17/03/2022 8:13 p.m.
কলকাতা হাইকোর্ট

আগামী ২০ জুন এই মামলার পরবর্তী শুনানি

মালদহের বন্যাত্রাণ দুর্নীতি-মামলায় তদন্ত করতে এবার CAG (কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল)-কে দায়িত্ব দিল কলকাতা হাই কোর্ট (Kolkata High Court)। বন্যাত্রাণ দুর্নীতি-মামলার শুনানিতে আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানায়, মালদা বন্যাত্রাণ দুর্নীতি-কাণ্ডে সঠিক ভাবে তদন্ত হয়নি। এমনকি অভিযোগ রয়েছে কয়েক লক্ষ টাকার আর্থিক তছরুপের। তাই নিরপেক্ষ তদন্তের স্বাপেক্ষে ক্যাগকে তদন্ত করতে দায়িত্ব দিল কলকাতা হাই কোর্ট (Kolkata High Court)। এর সঙ্গেই ক্ষতিগ্রস্তদের ক্ষতি পূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

প্রসঙ্গত, ২০১৭ সালে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল মালদহ ও মুর্শিদাবাদ জেলায়। ওই বন্যার পর কেন্দ্র থেকেও এসেছিল ক্ষতিপূরণের টাকা। প্রতিটি ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য বরাদ্দ হয়েছিল ৭০ হাজার টাকা। এবং আংশিক ক্ষতিগ্রস্তদের জন্য ৩,৩০০ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছিল রাজ্য সরকার। মামলাকারীর অভিযোগ, ক্ষতিগ্রস্থরা টাকা পাননি। এর বদলে যারা টাকা পেয়েছেন তারা শুধু একবার নয়, একাধিকবার টাকা ঢুকেছে তাদের অ্যাকাউন্টে।

ওই জেলার হরিশ্চন্দ্রপুরের বরুই গ্রাম পঞ্চায়েতে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন সাত হাজার ৩৯৪ জন। অভিযোগ, সেখানে বরাদ্দ ক্ষতিপূরণের অর্থ থেকে প্রায় ৭৬ লক্ষ টাকা আত্মসাৎ করা হয়েছে। বৃহস্পতিবার এই মামলারই শুনানি ছিল হাইকোর্টে। আগামী তিন মাসের মধ্যে এই ঘটনার তদন্ত করে রিপোর্ট জমা দেবে ক্যাগ।